Select Language

[gtranslate]
৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

আরএন টেগোর হাসপাতাল যুগান্তকারী বাইপাস সার্জারি ।

ইন্দ্রজিৎ আইচ :- আরএন টেগোর হাসপাতাল (নারায়ণ হেলথ-এর অপর একটি সংস্থা), পূর্ব ভারতীয় আধুনিক চিকিৎসা প্রযুক্তিতে অগ্রগামী, তার প্রথম রোবট-সহায়তা বাইপাস সার্জারি এর সফল সমাপ্তির সাথে একটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে। ত্রি-মাত্রিক (3D) হাই ডেফিনিশন ইমেজিং এবং রোবোটিক হাত ব্যবহার করে সিনিয়র কনসালট্যান্ট ডঃ ললিত কাপুর এবং তার বিশেষজ্ঞ কার্ডিয়াক সার্জনদের দলের নেতৃত্বে যুগান্তকারী সার্জারি সার্জনদের আরও বেশি দৃষ্টি এবং নিয়ন্ত্রণের প্রস্তাব দেয়।

অপারেশনটিতে ৫৯ বছর বয়সী একজন রোগী জড়িত ছিল যিনি গুরুতর বুকে ব্যথা নিয়ে হাসপাতালের জরুরি বিভাগে এসেছিলেন। তিনি তার বাম বুকে ব্যথা অনুভব করেন, যার সাথে ঘাম হচ্ছে। গত সাত বছর ধরে ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের জন্য ওষুধের অধীনে থাকা, রোগীর এনজিওগ্রাম ট্রিপল ভেসেল ডিজিজ (হার্টের রক্তনালীতে একাধিক ব্লকেজ) নিশ্চিত করেছে, যা অভিজ্ঞ মেডিকেল টিমকে রোবট-সহায়তা বাইপাস সার্জারিকে আদর্শ চিকিৎসার বিকল্প হিসেবে সুপারিশ করতে প্ররোচিত করে।
ডক্টর ললিত কাপুরের বিশেষজ্ঞ নির্দেশনায়, অস্ত্রোপচার দল রোবট-সহায়তা CABG পদ্ধতিতে শুরু করে। এই নতুন যুগের কৌশলটি সার্জিক্যাল রোবটের নির্ভুলতা এবং ত্রি-মাত্রিক ইমেজিংকে মেডিক্যাল টিমের সার্জিক্যাল দক্ষতার সাথে একত্রিত করে, যার ফলে অতুলনীয় নির্ভুলতা এবং উন্নত রোগীর ফলাফল পাওয়া যায়।
“রোবটের সাহায্যে বাইপাস সার্জারিতে, সার্জন রোবটের যন্ত্রগুলির উপর সুনির্দিষ্ট নিয়ন্ত্রণ চালায়, বুকের সূক্ষ্ম জায়গায় অবিশ্বাস্যভাবে ছোট ছোট গতিশীলতা সক্ষম করে৷ রোবোটিক প্রযুক্তির দ্বারা প্রদত্ত উন্নত ত্রি-মাত্রিক (3D) ইমেজিং আমাদের আশ্চর্যজনক নির্ভুলতার সাথে নেভিগেট করতে এবং জটিল পদ্ধতিগুলি সম্পাদন করতে দেয়”, বলে বিস্তারিত জানিয়েছেন ডঃ ললিত কাপুর, সিনিয়র কনসালটেন্ট – আরএন টেগোর হাসপাতালে কার্ডিয়াক সার্জারি।তিনি কলকাতা প্রেস ক্লাবে এক সাংবাদিক সন্মেলনে আরো জানালেন এই সার্জারি তে
রোবোটিক-সহায়তা CABG-এর সুবিধা বহুগুণ। “একটি প্রথাগত ওপেন হার্ট সার্জারির বিপরীতে যার মধ্যে বুক জুড়ে ৮ থেকে ১০ ইঞ্চি লম্বা ছেদ থাকে কিন্তু, রোবট সহায়তায় ছোট ছিদ্র অস্ত্রোপচার করা হয় ছোট ছোট ছেদগুলির মাধ্যমে যা রক্তক্ষরণ হ্রাস, দ্রুত পুনরুদ্ধার, কম জটিলতা এবং স্বল্প সময়ের জন্য হাসপাতালে থাকার মতো সুবিধা প্রদান করে” বলেন ডাঃ কাপুর।
বিশেষজ্ঞের মতে, অস্ত্রোপচারের রোবটের নির্ভুলতা প্রক্রিয়াটির দীর্ঘমেয়াদী সাফল্যকে বাড়িয়ে তোলে।
আরএন টেগোর হাসপাতালে প্রথম রোবট-সহায়তা অপারেশনের সাফল্য সমগ্র স্বাস্থ্যসেবা দলের প্রতিশ্রুতির প্রমাণ, যার মধ্যে সহকারী পরামর্শদাতা- ডাঃ ধীরাজ বর্মন এবং ডাঃ আজহার সাইয়্যদ, চিকিৎসক সহকারী- রাকেশ গায়েন, অ্যানাস্থেটিস্ট- ডাঃ রাহুল গুহ বিশ্বাস এবং সৌমিত্র মুখার্জী পার্ফ্যুশনিস্ট সুদীপ্ত সিনহা। এছাড়াও সহযোগিতায় ছিলেন টেকনিসিয়ান নূর ও বের্নাদেত্তে তপন, মলিকুটটি এন্টোনি এবং কাপড়া টুডু।
এই যুগান্তকারী কৃতিত্বের জন্য দলের প্রশংসা করে, আরএন টেগোর হাসপাতালের ফ্যাসিলিটি ডিরেক্টর অভিজিৎ সিপি বলেন, “আমরা অত্যাধুনিক প্রযুক্তি গ্রহণ করে চলেছি এবং আমাদের কার্ডিয়াক কেয়ার ইউনিটের ক্ষমতাকে এগিয়ে নিয়ে যাচ্ছি। রোবট-সহায়তা কার্ডিয়াক সার্জারি সহ নতুন প্রযুক্তি গ্রহণের মাধ্যমে, আরএন টেগোর হাসপাতাল এই অঞ্চলের একটি নেতৃস্থানীয় স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান হিসাবে তার অবস্থানকে আরও মজবুত করেছে।”
“ভারতে মাত্র কয়েকটি সুবিধা রয়েছে যা কার্ডিওথোরাসিক রোগীদের রোবোটিক সার্জারি করে। পূর্ব ভারতে, আমরা রোবোটিক কার্ডিওথোরাসিক সার্জারিতে অগ্রগামী। আরএন টেগোর হাসপাতালে বিভিন্ন বিশেষত্বে সর্বাধিক সংখ্যক রোবোটিক সার্জন রয়েছে। আমাদের অভিজ্ঞ সার্জনরা জেনারেল সার্জারি, ইউরোলজি, থোরাসিক, গাইনোকোলজি এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল (জিআই) এর মতো বিশেষত্ব জুড়ে সফলভাবে রোবোটিক সার্জারি সম্পাদন করছেন,” নারায়না হেলথের গ্রুপের সিওও মিঃ আর ভেঙ্কটেশ বলেছেন।
আরএন টেগোর হাসপাতাল সম্পর্কে :
রবীন্দ্রনাথ টেগোর ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়েন্সেস, কলকাতা (জনপ্রিয়ভাবে আরএন টেগোর হাসপাতাল নামে পরিচিত) হল একটি ৬৮১ শয্যা বিশিষ্ট এনএবিএইচ স্বীকৃত সুপার স্পেশালিটি হাসপাতাল যা ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসে মুকুন্দপুরে অবস্থিত। আরএন টেগোর হাসপাতাল হল পূর্ব ভারতের অন্যতম প্রধান হাসপাতাল, যা ভিন্ন ভিন্ন ক্ষেত্রে অপারেশন করে থাকে। যেমন – কার্ডিয়াক সায়েন্সে কাজ করে (হার্ট সহ
প্রতিস্থাপন), কিডনি বিজ্ঞান (কিডনি প্রতিস্থাপন সহ), জিআই বিজ্ঞান (লিভার প্রতিস্থাপন সহ), নিউরোসায়েন্স এবং অর্থোপেডিকস।

ekhansangbad
Author: ekhansangbad

Related News