Select Language

[gtranslate]
৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

ডেঙ্গু প্রতিরোধে সাধারণ মানুষের সহযোগিতায় চালু হল নতুন অ্যাপস

ডেঙ্গু প্রতিরোধে এবার নতুন পদ্ধতি অবলম্বন করল কোন্নগর পৌরসভা। পৌরসভার অধিকাংশ কর্মী পৌরো এলাকায় ডেঙ্গু প্রতিরোধের কাজে যুক্ত থাকার পরেও যাতে কোনরকম কোন গাফিলতি না থাকে ডেঙ্গুর লার্ভা নিধন করতে তার জন্য নতুন অ্যাপস চালু করল পৌরসভা।
*আশ্বাস* নামের এই অ্যাপসের সঙ্গে যুক্ত করা হয়েছে পৌরসভার একাধিক কর্মী (যেখানে রয়েছে স্বাস্থ্যকর্মী থেকে জঞ্জাল সাফাই কর্মী, চিকিৎসক থেকে জনপ্রতিনিধি এমনকি পুরো এলাকার কুড়িটি ওয়ার্ডের একাধিক মানুষ।) এমনকি পৌরসভার স্বাস্থ্য বিভাগ ও জঞ্জাল বিভাগের কর্মীদের নিয়েও একটি বৈঠক করেন পৌরপ্রধান স্বপন দাস।
পৌরসভার কুড়িটি ওয়ার্ডে নিযুক্ত করা হয়েছে একাধিক কর্মী যাদের দ্বারা প্রতিটা বাড়ি বাড়ি গিয়ে খোঁজ খবর নেওয়া হচ্ছে কেউ জোরে আক্রান্ত আছে কিনা এমনকি বাড়ি বাড়ি বিভিন্ন জায়গা তল্লাশি করা হচ্ছে কোথাও কোনো রকম জল জমে আছে কিনা বা কোথাও বাড়ির ছাদে বা কোথাও জল জমে তাতে ডেঙ্গু লার্ভা জন্ম নিয়েছে কিনা। আর এইসব তথ্য মুহূর্তে যাতে প্রত্যেকটা পৌর কর্মীদের কাছে পৌঁছে যেতে পারে তার জন্যই তৈরি করা হয়েছে *আশ্বাস* নামে এই অ্যাপস।
পৌরসভার পৌর প্রধান স্বপন দাস বলেন পৌরসভার বেশ কয়েকটি অ্যাপস থাকলেও এই অ্যাপসের আলাদাভাবে তৈরি করা হয়েছে যেখানে সমস্ত পৌর কর্মীরা নিযুক্ত রয়েছেন এবং আমি নিজে এই অ্যাপসটি নজরদারি করি। ডেঙ্গু সম্পর্কিত যে কোন তথ্য এই অ্যাপসের মাধ্যমে সকলের কাছে পৌঁছে যায় বা সাধারণ মানুষের কোনরকম অভিযোগ থাকলেও তা আমরা সরাসরি জানতে পারি। পাশাপাশি পৌরসভা পরিচালিত মাতৃসদন কেন্দ্রে ডেঙ্গু নমুনার পরীক্ষা বিনামূল্যে করা হচ্ছে গত দু’বছর ধরে যাতে কোন্নগরের পাশাপাশি অন্যান্য এলাকার মানুষ সহজে নমুনা পরীক্ষা করাতে পারে। যাতে দ্রুত চিকিৎসা করতে সুবিধা হবে।

ekhansangbad
Author: ekhansangbad

Related News