Select Language

[gtranslate]
১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ সোমবার ২৮শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শারদ সমারোহে প্রকাশিত হল “মেদিনীপুরের প্রথম সংবাদপত্র”।

সম্প্রতি কলকাতার ঐতিহ্যশালী মহাবোধী সোসাইটি সভাগৃহে বার্তা প্রকাশন আয়োজিত শারদ সমারোহে প্রকাশিত হল “মেদিনীপুরের প্রথম সংবাদপত্র” নামাঙ্কিত একটি গবেষণাধর্মী প্রবন্ধ সংকলন । সংকলনটির সুচারু সম্পাদনা করেছেন মেদিনীপুরের কৃতি সংগ্রাহক ও ক্ষেত্রসমীক্ষক সুদর্শন সেন এবং আঞ্চলিক ইতিহাসের গবেষক সন্তু জানা। এটি সম্পাদকদ্বয় প্রকল্পিত “মেদিনীপুর চর্চা গ্রন্থমালা” নামক সিরিজের দ্বিতীয় গ্রন্থ । লিখেছেন ড. কালীপদ প্রধান, ড. মধুপ দে, অতনু মিত্র, সন্তু জানা এবং সুদর্শন সেন । পুনর্মুদ্রিত হয়েছে স্বনামধন্য ইতিহাসবিদ ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় লিখিত একটি দুষ্প্রাপ্য লেখা । মেদিনীপুর থেকে প্রকাশিত প্রথম সংবাদপত্রের ইতিহাস ইতিবৃত্ত বিষয়ক এটিই প্রথম কোন সংকলন ।


অবিভক্ত মেদিনীপুর জেলার সাহিত্য-সংস্কৃতি চর্চার ইতিহাস বহু প্রাচীন ও সমৃদ্ধিশালী। ঊনবিংশ শতকে সংবাদ ও সাময়িকপত্রের আত্মপ্রকাশ উন্নত সংস্কৃতি চর্চার ফসল । মেদিনীপুর জেলা থেকে প্রথম সংবাদপত্রটি প্রকাশিত হয়েছিল আজ থেকে ১৭২ বছর আগে। দেশে সিপাহী বিদ্রোহের আগুন তখনও লাগেনি। ১৮৫১ খ্রিস্টাব্দের জুন মাস থেকে শুরু হয়েছিল সেই সংবাদপত্রের পথ চলা। নাম ছিল ‘মেদিনীপুর ও হিজিলি অঞ্চলের অধ্যক্ষ’। মেদিনীপুর শহরের কালেক্টরি অফিস থেকে প্রকাশিত মাসিক সংবাদপত্রটি ছিল দ্বি-ভাষিক। একইসঙ্গে বাংলা ও ইংরেজি ভাষায় ছাপা হত । কিন্তু, দুর্ভাগ্যের বিষয়, সেই ইতিহাস সৃষ্টিকারী কাগজটির একটি সংখ্যাও আজ আর অবশিষ্ট নেই ।


উল্লেখ্য, ১৮৫১ সালে মেদিনীপুর জেলার তৎকালীন ব্রিটিশ কালেক্টর এইচ. ভি. বেইলি সাহেবের সদিচ্ছায়, পরিকল্পনায় ও পৃষ্ঠপোষকতায় আবির্ভাব ঘটেছিল মেদিনীপুর জেলার প্রথম সংবাদ ও সাময়িকপত্র ‘মেদিনীপুর ও হিজিলি অঞ্চলের অধ্যক্ষ’ বা ‘Midnapore and Hijili Guardian’। সংবাদপত্রটি প্রকাশের পনেরো বছর আগে অর্থাৎ ১৮৩৬ সালে ব্রিটিশ প্রশাসন জেলার পশ্চিমে মেদিনীপুর অংশ ও পূর্বে হিজিলী অংশকে জুড়ে অখণ্ড মেদিনীপুর জেলা গড়ে তুলেছিলেন । তথাপি, দুই প্রান্তের জনসাধারণের অনুভূতি ও সরল ভাবাবেগের স্রোতধারাকে মান্যতা দিয়ে সংবাদপত্রটিকে সর্বজনগ্রাহ্য করে তোলার লক্ষ্যে বেইলি সাহেব এমন শিরোনাম রাখার চেষ্টা করেছিলেন । সুদর্শন সেন এবং সন্তু জানা সম্পাদিত ‘মেদিনীপুরের প্রথম সংবাদপত্র’ নামক আলোচ্য সংকলনটি প্রকাশের ফলে আগামীদিনে জেলার প্রথম সংবাদপত্র বিষয়ে তরুণ গবেষকদের মধ্যে আগ্রহ বাড়বে ।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read