Select Language

[gtranslate]
১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ সোমবার ২৮শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

কিষান স্বরাজ সমিতির দাবি পত্র পেশ।

পূর্ব মেদিনীপুর জেলা কিষান স্বরাজ সমিতির পক্ষ থেকে অষ্টদশ লোকসভা নির্বাচনে কাঁথি লোকসভা কেন্দ্রের ভারতীয় জনতা পার্টির প্রার্থী সৌমেন্দু অধিকারী ও এস ইউ সি আই প্রার্থী মানস প্রধানের হাতে কিষান স্বরাজ সমিতির পক্ষ থেকে ১৩ দফা দাবি সম্বলিত ইস্তেহার পত্র তুলে দেওয়া হয়, এবং আবেদন জানানো হয় উনি জয়ী হলে কৃষক স্বার্থে দাবিগুলো নিয়ে কাজ করবেন বলে আশ্বাস দেন এবং আলোকপাত করবেন । দাবিগুলো নিম্নরূপ:-


কিষান স্বরাজ সমিতির দাবি সমূহ:
১) পরম্পরা কৃষি বিকাশ যোজনা দেশের যে সকল রাজ্য, জেলা ও ব্লকে এখনো চালু হয়নি সেখানে, এবং বিশেষ করে আপনার লোকসভা কেন্দ্রের সর্বত্র এই যোজনা চালু করার জন্য উদ্যোগ গ্রহণ করবেন। এই কাজে চাষীদের উৎসাহিত করা সহ উক্ত খাতে ব্যয় বরাদ্দ বৃদ্ধির মাধ্যমে মাটির স্বাস্থ্যের উন্নয়ন ও সকলের জন্য বিষমুক্ত খাদ্য সরবরাহ সুনিশ্চিত করবেন।

২) জিন প্রতিস্থাপিত শস্যের গবেষণা প্রচার প্রসার বন্ধ করতে শীর্ষ আদালতের স্থগিতাদেশ বহাল রাখা ও জিন শস্য মুক্ত ভারত গড়ার লক্ষ্যে আইন প্রণয়নে উদ্যোগী হবেন।

• ভালো গুণমানের দেশজ এবং এলাকা নির্দিষ্ট বীজ উৎপাদন সংরক্ষণ এবং তার সরবরাহ এবং ব্যবসা করতে চাষী দল ও ক্লাব ইত্যাদিতে বীজ ব্যাঙ্ক, সমবায় ও বীজ কোম্পানি তৈরির কাজে উদ্যোগী হবেন।

• কৃষি বিশ্ববিদ্যালয়, কৃষি গবেষণা সংস্থা এবং বীজ কর্পোরেশন চাষীদের সঙ্গে যৌথ উদ্যোগে জৈব পদ্ধতিতে ভালো গুণমানের বীজ উৎপাদনে নিয়োজিত করা এছাড়া প্রতিটি কৃষি আবহাওয়া অঞ্চলের জন্য স্থানীয়ভাবে উপযুক্ত বীজ সরবরাহের ব্যবস্থা গ্রহণ করা ও বীজ যাতে চাষী নিয়ন্ত্রণ থাকে তা নিশ্চিত করা।

৩) কৃষি কাজের জন্য উপযুক্ত দুই ফসলই তিন ফসলি জমির সম্পূর্ণ বেআইনিভাবে চরিত্র বদল করে লবণাত্মক জল ঢুকিয়ে বাগদা ভেনামি সহ অন্যান্য মাছ চাষের ফলে জমি নষ্ট হচ্ছে ফসল ও শস্য উৎপাদন কমছে, জমি ও পরিবেশের বাস্তুতন্ত্র বাঁচানোর জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য আমরা আপনার কাছে আবেদন রাখছি।

৪) কাঁথি, এগরা ও তমলুক মহকুমা উড়িষ্যা কোস্ট ক্যানেল কাঁথি ক্যানেল ও হিজলি ক্যানেলে একশ্রেণীর স্বার্থন্বেষী মানুষ লবণাক্তক জল ঢুকিয়ে বেআইনিভাবে বাঁধ দিয়ে মিষ্টি জলকে নষ্ট করছে যা কৃষি কাজে প্রভাব পড়ছে সেক্ষেত্রে সুবর্ণরেখা ও রূপনারায়ন নদীর মিষ্টি জল এনে তিন ক্যানেলর সাহায্যে সেচের বন্দোবস্ত করে সেচসেবিত এলাকা বাড়াতে আপনার কাছে আবেদন রাখছি।

৫) প্রতিবছর কৃষিকাজের জন্য যে হারে ভূগর্ভস্থ জল তোলা হচ্ছে তার ফলে পানীয় জলে ঘাটতি ও এলাকার পুকুর কুয়াসহ অন্যান্য জলের উৎস গুলি শুকিয়ে যাচ্ছে ফলে চরম জলাভাব দেখা দিচ্ছে। এজন্য জল অপচয়কারী কৃষি এবং মাছ চাষ সরকারিভাবে সারাদেশে নিয়ন্ত্রণ করার জন্য ওয়াটার অডিট করা ও সেই অনুযায়ী ফসল নির্বাচন এবং চাষবাসের নীতি গ্রহণ করার জন্য উদ্যোগ নিতে হবে।

৬) একজন কৃষিজীবী (তিনি একজন মহিলা বা পুরুষ যেই হোন না কেন) যিনি খাদ্য উৎপাদনের সাথে যুক্ত তাদের স্বীকৃতি প্রদানের জন্য সারাদেশে কিষান পরিচয় পত্র চালু অবিলম্বে করতে হবে। মহিলা উপযোগী কৃষিজ যন্ত্রপাতি কৃষিকাজে ব্যবহারের জন্য পদক্ষেপ গ্রহণ করার উদ্যোগ নিতে হবে।

৭) চাষীদের চাষযোগ্য জমির মাটি পরীক্ষা সুনিশ্চিত করার জন্য সকল চাষীকে সঠিক সোহেল হেলথ কার্ড সুনিশ্চিতকরণের লক্ষে ব্যবস্থা গ্রহণ সহ চাষের ক্ষেত্রে জৈব কার্বন ও জৈব পদার্থ বাড়ানোর জন্য ডাল শস্য চাষ, ধঞ্চে চাষ ও কেঁচো সার এবং অন্যান্য জৈব সামগ্রী ব্যবহার বাড়ানোর জন্য উদ্যোগ নিতে হবে।

৮) সারাদেশে চাষীর উৎপাদিত পণ্যের ন্যূনতম সহায়ক মূল্যে গ্যারান্টি আইন চালু করা। খাদ্য প্রক্রিয়াকরণ সহ সুরক্ষিত খাদ্য পাওয়া সুনিশ্চিত করা।

৯) সারা দেশের মানুষকে বিষমুক্ত খাদ্য দেওয়ার লক্ষ্যে চাষে রাসায়নিক সার ও বিষ (যেমন ব্রড স্পেকটাম পেস্টিসাইডস) ব্যবহার বন্ধ করতে হবে এবং সুসংহত কীট নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করতে হবে।
১০) দেশের প্রতিটি কৃষক পরিবারে বেঁচে থাকার জন্য মৌলিক চাহিদাগুলি মেটানো ন্যূনতম আয়ের ব্যবস্থা করতে হবে। ফার্মাস ইনকাম কমিশন কে সক্রিয় করতে হবে। ৬০ বছরের ঊর্ধ্বে কৃষকরা যাতে পেনশন এর সুযোগ পায় তার জন্য চাষির আয় ও সরকারি তহবিল কে যুক্ত করে ম্যাচিং ফান্ড তৈরির উদ্যোগ নিতে হবে।

১১) এলাকার চাহিদাভিত্তিক কৃষি সামগ্রী উৎপাদন ও তার ব্যবসার জন্য কৃষক সংস্থা, সমবায়, প্রডিউসার কোম্পানি গুলিকে উৎসাহিত করতে হবে।

১২) ভুবন উষ্ণায়ন রুখতে সুস্থায়ী চাষের মডেল তৈরি ও সুস্থায়ী চাষের প্রচার প্রসার ঘটানোর জন্য উদ্যোগ গ্রহণ করতে হবে।

১৩) জাতীয় শিক্ষানীতি ২০২০ তে, কৃষি শিক্ষায় শিক্ষিত করার জন্য পাঠ্যসূচিতে কৃষি শিক্ষার বিষয়টিকে অন্তর্ভুক্ত করতে হবে। এর সঙ্গে অষ্টম শ্রেণী থেকে কৃষি বিষয়ক শিক্ষাকে বাধ্যতামূলক করতে হবে।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read