Select Language

[gtranslate]
৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ বুধবার ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

স্বামী বিবেকানন্দ ইঞ্জিনিয়ারিং কলেজের সহযোগিতায় এ আই ও আইটি-এর ওয়ার্কশপ

প্রদীপ কুমার সিংহ :- সোনারপুর এটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে দুদিন ব্যাপী প্রধান শিক্ষক সংগঠনের পরিচালনায় স্বামী বিবেকানন্দ ইঞ্জিনিয়ারিং কলেজের সহযোগিতায় একটি এ আই ও আইটি একটি ওয়ার্কশপ হয়।
সোনারপুরের গবিন্দপুরে একটি বেসরকারি কলেজে প্রধান শিক্ষকদের সংগঠনের উদ্যোগে একটি ওয়ার্কশপের আয়োজন করা হল। শুক্রবার দুপুর থেকে এই ওয়ার্কশপ শুরু হয়। পশ্চিমবাংলার প্রায় কুড়িটা জেলার  একাধিক উচ্চ মাধ্যমিক  সরকারি স্কুলের প্রধান শিক্ষক ও প্রধান  শিক্ষিকারা এদিন এখানে অংশগ্রহন করেন। AI টেকনোলজি ব্যবহার করে উচ্চ শিক্ষা বা অন্য জায়গায় ব্যবহার করে উন্নতি করা যায় বা AI টেকনোলজি প্রসার করার লক্ষ্যে এই ওয়ার্কশপের আয়জন করা হয় বলে জানা গিয়েছে। শুক্রবার ও শনিবার দুদিন এই কর্মসূচি চলবে বলে জানা গিয়েছে। শুক্রবার কলেজের ডেপুটি ডিরেক্টর পবিত্র গায়েন সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে জানালেন এই কলেজে এই প্রথম এরাম ধরনের ওয়ার্কশপ হয়। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জিত ভট্টাচার্য বলেন এই ওয়ার্কশপের ফলে শিক্ষকরা ছাত্রছাত্রীদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করতে পারবে। উঁচু ক্লাসে উঠলেই সব ছাত্রছাত্রীদের যাতে অসুবিধা না হয় তার জন্য এই ওয়ার্কশপ করা। একাদশ ও দ্বাদশ শ্রেণীতে  সেমিস্টার চালু করার ব্যাপারে তিনি বলেন ইঞ্জিনিয়ারিং কলেজ গুলো বা অন্য কলেজে ফার্স্ট ইয়ার সেকেন্ড ইয়ার থার্ড ইয়ারে সেমিস্টার চালু হয়ে গেছে। ক্লাস একাদশ ও দ্বাদশ শ্রেণীর যদি সেমিস্টার চালু থাকে তাহলে ওই ছাত্র-ছাত্রীদের পরে কোন অসুবিধা হবে না। তিনি আরো বলেন যদি কোন সেমিষ্টারে কোন ছাত্র-ছাত্রী একটা বিষয় গ্যাপ হয়ে যায় তাহলে পরের সেমিষ্টারে সেই পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে পারবে।
দুদিনব্যাপী এই ওয়ার্কশপের কর্মসূচিতে প্রায় ১৫০ জন প্রধান শিক্ষক ও প্রধান শিক্ষিকা অংশগ্রহণ করেন।
ওই ইঞ্জিনিয়ারিং কলেজে ডেপুটি ডাইরেক্টর বলেন ক্লাস একাদশ ও দ্বাদশ শ্রেণী ছাত্র-ছাত্রীদের মোবাইল বা ট্যাব দিচ্ছে সরকার কারণ তারা অনেক কিছু শিখতে পারবে। গ্রামে কৃষকরা একসময় জানতে পারবে যে কৃষিজাত দ্রব্য গুলি বাজারে কত দাম যাচ্ছে। তারা আর ফোরেদের পাল্লায় যাবে না। ফসল কৃষকরা বাজারে নিজেরাই ফসল  বিক্রি করতে পারবে।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read