Select Language

[gtranslate]
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

।। প্লাস্টিক বর্জনের বার্তা দিল কালিন্দীর শিশুরা ।।

ইন্দ্রজিৎ আইচ :- বিশ্ব পরিবেশ দিবস 2023 এর মূল ভাবনা ছিল প্লাস্টিক বর্জন। সেই ভাবনার সঙ্গে সঙ্গতি রেখে কালিন্দী আবাসনের “গাছের দল” নামক পরিবেশপ্রেমী একটি সংগঠন এক অভিনব কর্মশালার আয়োজন করেছিল


কালিন্দী আবাসনের পুজো প্রাঙ্গণে গত 10 জুন সন্ধ্যায়।
কালিন্দী এবং তার পার্শ্ববর্তী এলাকার প্রায় চল্লিশ জন ছোট ছোট ছেলেমেয়ে — যাদের বয়স সাড়ে তিন বছর থেকে কুড়ি — মাটির টব সাজিয়ে তুলেছে তুলির টানে নিজস্ব সৃজনশৈলীতে এই অভিনব কর্মশালায়।


তারপর সেই টবে মাটি ভরে ফুলের চারাগাছ রোপণ করেছে তারা নিজেরাই। কর্মশালার শেষে চারাগাছ সমেত নিজের হাতে তৈরি টব তারা উপহার হিসেবে নিজ নিজ বাড়িতে নিয়ে গেছে।
বড়োরাও যোগ দিয়েছেন এই অলংকরণ কর্মশালাতে, যেখানে উপস্থিত ছিলেন দমদম পুরসভার 20 নম্বর ওয়ার্ডের প্রধান কৃষ্ণপদ দত্ত।
এই আয়োজন এক অন্য মাত্রা পায় কালিন্দীর “সোনার তরী” শিল্পীদলের রবীন্দ্রসঙ্গীত পরিবেশনে, যখন তারা গাইলেন — সব কাজে হাত লাগাই মোরা সব কাজে।
পরিবেশ সচেতন মানুষের সংগঠন ‘গাছের দল’ সারা বছর ধরে যে কর্মসূচিগুলি পালন করে, তার কেন্দ্রে থাকে পরবর্তী প্রজন্ম। এই সংগঠনের পরিচালন সমিতি মনে করে পরিবেশ নিয়ে সচেতনতা ছোটদের মধ্যে বিশেষ ভাবে গড়ে তোলা দরকার ভবিষ্যতের কথা মাথায় রেখে।


গত রবিবার এই শিশুদের নিয়েই বৃক্ষরোপণ উৎসব হয়েছে কালিন্দীতে। জুন-জুলাই এই দুই মাসের প্রতিটি ছুটির দিন বৃক্ষরোপণ করার পরিকল্পনার নিয়েছেন কালিন্দীর গাছের দল।”গাছের দল”-এর পথ চলা শুরু 2019 এর জুন মাসে।
গত পাঁচ বছরে প্রায় 140 টি গাছের চারা রোপণ করেছে এই সংগঠন। বৃক্ষরোপণের সময়ে বিশেষ নজর দেওয়া হয় পরিবেশের পক্ষে সবচাইতে উপকারী গাছ লাগানোর দিকে। যেই সব গাছ যাদের বাতাস শুদ্ধ করার ক্ষমতা বেশী। যেমন নিম। এছাড়া ফলের গাছ — যেমন আম, জাম লাগানোর দিকে নজর থাকে যাতে আরও বেশি পাখি এলাকায় দেখা যায়।


এছাড়াও পরিশোধিত জলের অপচয় বন্ধ, মাটি সংরক্ষণের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে সচেতনতা বৃদ্ধি করা “গাছের দল” এর অন্যতম লক্ষ্য।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read