Select Language

[gtranslate]
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

উৎসাহ উদ্দীপনায় পাঁশকুড়ায় জাতীয় ক্রীড়া দিবস উদযাপন।

পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়ায় দেশ ও রাজ্যের অন্যান্য প্রান্তের পাশাপাশি সাড়ম্বরে পালিত হলো জাতীয় ক্রীড়া দিবস। এদিন পাঁশকুড়া বনমালী কলেজের উদ্যোগে সকালে বর্ণাঢ্য শোভাযাত্রার সহকারে প্রভাতফেরি পরে শ্রদ্ধাঞ্জলি ও নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে পালন করা হয় দিনটি।

তবে এ বছর জাতীয় ক্রীড়া দিবসের মাহাত্ম্য স্বাভাবিক ভাবেই একটু বেশি। কারণ এ বছরেই টোকি অলিম্পিক্সে ভারত গেমসের ইতিহাসে তাদের সেরা পারফরম্যান্স করেছে ৭ টি পদক জয়ের মধ্যে দিয়ে। শুধু তাই নয় ৪১ বছর বাদে গেমসে হকি থেকে ভারত প্রথম পদক জিততে সমর্থ হয়।
ভারতীয় হকিকে বিশ্ব পর্যায়ে এক অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন ‘হকির জাদুকর’ ধ্যানচাঁদ। উল্লেখ্য কয়েকদিন আগেই অগস্ট মাসের ৬ তারিখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফে ঘোষণা করা হয়েছিল এ বার থেকে খেলরত্ন পুরস্কারের নাম হবে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার। তার কয়েক সপ্তাহ পরে আজ অর্থাৎ ২৯ শে অগস্ট মেজর ধ্যানচাঁদের ১১৬ তম জন্মদিনে তাঁকে শ্রদ্ধার সাথে স্মরণ করলেন দেশবাসীর পাশাপাশি বাংলার ক্রীড়া প্রেমীরা।

বর্তমান সময়ে মাঠমুখি হওয়ার সংখ্যা কমছে। ব্যস্ত হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়ায়। এই প্রজন্মের ছেলে মেয়েরা যাতে মাঠে যায়, খেলাধুলার সাথে যুক্ত হয় তার ব্যবস্থা করার অঙ্গীকারবদ্ধ হলেই তবেই আজকের দিনটি সার্থকতা লাভ করবে। শুধু একদিন জাতীয় ক্রীড়া দিবস ভেবে মাঠে আসা তা হবে না। খেলা ধুলার প্রতি আগ্রহ বাড়িয়ে তোলার ব্যবস্থা করতে পারলে তবেই সার্থক হবে জাতীয় ক্রীড়া দিবস উদযাপন ।।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read