Select Language

[gtranslate]
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

মৎস্য আহরনের কাজে নাবালকদের না নেওয়ার বার্তা মৎস্য বিভাগের।

শুধু মৎস্যজীবীই নয়, তাদের পরিবারের ছেলেমেয়েদের সাথে একাত্ম মনোভাব নিচ্ছে নন্দীগ্রাম এক ব্লক মৎস্য বিভাগ। সাম্প্রতিক ভারতীয় উপকূল রক্ষী বাহিনী (ইন্ডিয়ান কোষ্ট গার্ড ), হলদিয়ার কে সঙ্গে নিয়ে হুগলী, হলদী নদী ও বঙ্গোপসাগরের মৎস্যআহরণকারি নন্দীগ্রাম-এক ব্লক অন্তর্গত এলাকার মৎস্যজীবীদের নিয়ে কাঁটাখালি মৎস্য অবতরন কেন্দ্রে একটি সচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।


নন্দীগ্রাম-১ ব্লকের হলদি ও হুগলি নদীর তীর বরাবর নৌকা-মৎস্যজীবীদের গ্রাম। মাছ ধরে মালিক ও সহযোগী সহ জীবিকা নির্বাহ করেন প্রায় শ’পাঁচেক মৎস্যজীবী। এই সব মৎস্যজীবীদের পরিবারের শিশু ছেলে মেয়ে যাতে নৌকার না কাজে নিয়ে যাওয়া হয় সেই বার্তা দেওয়া হয় এদিনের সভায় । একই সাথে মৎস্যজীবী পরিবারের শিশু বালক বালিকাদের সাথেও ভাববিনিময় করেন মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু।


খোলামেলা আড্ডার সাথে নৌকায় তাদের অবিভাবকরা কাজে গেলে যাতে লাইফ জ্যাকেট পরা, ছোট ইলিশ না ধরা সহ অন্যান্য বিষয় ছোটদেরও বলা হয়।

নন্দীগ্রাম-১ ব্লকের মৎস্যচাষ সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু বলেন
মৎস্যজীবী পরিবার সহ সকলকে সংগঠিত করে সরকারী তত্বাবধানে সার্বিক উন্নয়নে উদ্যোগী হয়েছে নন্দীগ্রাম-১ মৎস্য বিভাগ।

নৌকা মৎস্যজীবীদের এই সভায় উপস্থিত ছিলেন নন্দীগ্রাম-১ পঞ্চায়েত সমিতির সভাপতি শ্যামল কুমার সাহু,নন্দীগ্রাম-১ ব্লকের মৎস্যচাষ সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু সহ হলদিয়া উপকূল রক্ষী বাহিনীর দফতরের আধিকারিকগন । এদিনের সভায় যেমন মৎস্যজীবীদের তালিকা তৈরি করে তাদের রেজিস্ট্রেশন লাইসেন্স এর বিষয়ে বলা হয়েছে তেমনি নদী সমুদের মাছ ধরার সময় সেফটি সিকুইরিটির বিষয়ে আলোচনা করা হয়। একই সাথে নদীতে ছোটোদের না নিয়ে যওয়ার বিষয়ে সতর্ক করা হয় মৎস্য বিভাগের পক্ষ থেকে ।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read