Select Language

[gtranslate]
২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

টেকসই বর্জ্য ব্যবস্থাপনার উপর আন্তর্জাতিক সিম্পোজিয়াম।

ইন্দ্রজিৎ আইচ :- ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট কলকাতার মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে এবং ইন্টারন্যাশনাল সোসাইটি অফ ওয়েস্ট ম্যানেজমেন্ট এয়ার এন্ড ওয়াটার এর সহযোগীতায় সল্টলেকের
আই ই এম ক্যাম্পাসে অনুষ্ঠীত হল বর্জ্য ব্যাবস্থাপনার উপর তিন দিনের আন্তর্জাতিক আলোচনাসভা। ২২-২৪ সেপ্টেম্বর এই আলোচনা সভায় বর্জ্য পৃথকীকরনের মাধ্যমে কিভাবে আয়ের উৎস বাড়ানো যায় এবং শিল্পক্ষেত্রে তার প্রয়োগ করা যায় সে ব্যাপারে আলোচনা হয়।



প্রধান বক্তা ছিলেন ইন্টারন্যাশনাল সোসাইটি অফ ওয়েস্ট ম্যানেজমেন্ট এয়ার এন্ড ওয়াটারের সভাপতি ড. সাধন কুমার ঘোষ। তিনি বলেন, শিল্প বর্জ্য,পৌরসভার কঠিন বর্জ্য, ই-বর্জ্য এবং প্লাস্টিক বর্জ্য, বর্জ্য জল এবং স্লাজ ট্রিটমেন্ট সহ কঠিন ও তরল বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে আমাদের জোর দিতে হবে। এভাবে সার্কুলার ইকোনমির প্রয়োগের মাধ্যমেই দীর্ঘমেয়াদি বা টেকসই উন্নয়ন সম্ভব।
ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট, কলকাতার প্রিন্সিপ্যাল অরুন কুমার বর ক্যাম্পাসেই প্লাস্টিক মুক্ত ব্যাবস্থাপনা, বৃষ্টির জল সংগ্রহ, বৃক্ষরোপণ, ছাদে সোলার প্যানেল স্থাপন
এবং ক্যাম্পাস জুড়ে সৌর-চালিত আলো ব্যবহার করার মতো অসংখ্য উদ্যোগের কথা তুলে ধরেন। সিম্পোজিয়ামের আহ্বায়ক ও সহকারী এইচওডি এবং সহযোগী অধ্যাপক, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ, আইইএম কলকাতার ড. রাহুল বৈদ্য বলেন,ভারতেও বর্জ্য ব্যবস্থাপনা একটি প্রধান সমস্যা। কলকাতার জন্য, কার্যকর বর্জ্য ব্যবস্থাপনার জন্য মানুষের মধ্যে সচেতনতা তৈরি করা প্রয়োজন। ভারত, মালয়েশিয়া, ইতালি, নাইজেরিয়া, জার্মানি, বাংলাদেশ এবং থাইল্যান্ডের বিশ্বব্যাপী প্রশংসিত বক্তারা এই সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেন।


অধ্যাপক (ড.) পি. আগামুথু (অ্যাসোসিয়েট ডিন, স্কুল অফ ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজ, সানওয়ে ইউনিভার্সিটি, মালয়েশিয়া), যিনি মাইক্রোপ্লাস্টিক দূষণের প্রভাব সম্পর্কে আলোকপাত করেন। ইতালির পেরিগুনিয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফ্রান্সিস্কো ডি মারিয়া ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওয়েস্ট ম্যানেজমেন্ট এর বিভিন্ন দিক তুলে ধরেন।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read