Select Language

[gtranslate]
২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

বিজ্ঞানসম্মত উপায়ে মৎস্য চাষের পরিধি বাড়ানোর জন্য চাষিদের পার্শে, ভাঙড় , বাগদা ও ভেনামী চিংড়ির বীজ বিনামূল্যে বিতরন ।

ঈষদ নোনাজলের ভেড়ী গুলোতে বিজ্ঞানসম্মত উপায়ে চাষের পরিধি বাড়ানোর জন্য চাষিদের উৎসাহীত করতে পার্শে, ভাঙড় , বাগদা ও ভেনামী চিংড়ির বীজ বিনামূল্যে বিতরন করা হল। উপস্থিত ছিলেনন নন্দীগ্রাম এক নম্বর ব্লকের মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু, নন্দীগ্রাম-এক পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ অসীমা দাস সহ অন্যন্য বিশিষ্টরা ।


চারা বিতরনের আগে মাছ চাষিদের নিয়ে একটি ছোট সভা করে চাষের বিষয়ে প্রশিক্ষন দেন ব্লক মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু । সুমন বাবু চাষিদের উদ্দেশ্যে বলেন পরিবেশ বান্ধব মাছ-চিংড়ি চাষ করতে হবে এবং কিভাবে কম খরচে অধিক মাছের উৎপাদন করা যায় সে বিষয়ে আলোচনা করেন সেই সঙ্গে গুনগত স্বাস্থ্যকর মাছ ও চিংড়ি উৎপাদনের বিষয়টিও তুলে ধরেন। মনুচক গ্রামের রঞ্জিত মাইতি, দূর্গাপুর গ্রামের অসিত তেওয়ারী, হরিপুর গ্রামের রবীন্দ্রনাথ সামন্ত , গাংরা গ্রামের বাটূল দাস সহ দশ জন চিংড়ি চাষিকে বাগদা-পার্শে- ভাঙড় মাছের চারা, এছাড়া আট জনকে বাগদা চিংড়ি ও পনেরোজন যে ভেনামী চিংড়ির মীন বিনামূল্যে তুলে দেওয়া হয়। চিংড়ি চাষি জয়দেব হালদার বলেন আগে শুধু ভেনামী চিংড়ি চাষ করতাম এবারে পার্শে ভাঙড় বাগদার মিশ্রচাষ করব তাই চারা পেয়ে খুব খুশি। সোনাচূড়া গ্রামের রঘুপতি মন্ডল বলেন আগেও বাগদার মিশ্র চাষ করেছি বেশ ভালোওই হয় এবারে চাষ করার উপকরন পেলাম আড় বৈজ্ঞানিক উপায়ে চাষ করব। এদিন মৎস্য দপ্তর থেকে মাছের চারা পোনা পেয়ে খুবই খুশি বেনিফিসারীরা।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read