Select Language

[gtranslate]
২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

“ফুর্তির হাট”অনুষ্ঠানটি পরিচালনা করে বারুইপুর পুলকিত সমাজ।

প্রদীপ কুমার সিংহ :- মহিলা ও পুরুষ কতটা নিজেদের উপর নির্ভরসীল তার প্রতিযোগিতা হল। একটি মজার অনুষ্ঠানের মাধ্যমে সমাজকে বার্তা দেওয়া হয়। কাজে কোন উঁচু বা নিচু হয় না।যে কাজটা পুরুষ করবে বা এই কাজটা মহিলা করবে। যে কোন কাজই কাজ।প্রয়োজনে পুরুষের কাজ মহিলারা করবে ও মহিলাদের কাজ পুরুষেরা করবে।এমনি মজাদার অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছে “ফুর্তির হাট। এই অনুষ্ঠানটি হয় সোমবার সন্ধ্যায় বারুইপুর থানার অন্তগত বারুইপুর স্টেশনের কাছে কলপুকুরের পাশে  বারুইপুর পুলকিত সমাজ কেন্দ্রে।এই অনুষ্ঠানের উদ্যোক্তা ছিল পশ্চিমবঙ্গ সরকারের নেহেরু যুব কেন্দ্র সংগঠন ও ইউনিসেফ সংস্থা (পশ্চিমবাংলা শাখা ) সহযোগিতায় এবং এই অনুষ্ঠানটি পরিচালনা করে বারুইপুর পুলকিত সমাজ।খুব মজাদার অত্যন্ত একটি ভালো অনুষ্ঠান হয়। এটি শুরু হয় ৬, ৩০ মিনিটে তা শেষ হয় রাত ৯, ৩০টা নাগাদ। এই অনুষ্ঠানের প্রতিযোগিতা ছিল  পুরুষেরা শঙ্খ বাজানো,শাড়ি ভাঁজ করা এবং রুটি লেচি দিয়ে বেলে রুটি তৈরি করবে। সেই সঙ্গে মহিলাদের প্রতিযোগিতা  ছিল  উইকেটে বল নিক্ষেপ করা ও সাইকেলে পাম দেওয়া।এই প্রতিযোগিতায় যেসব প্রতিযোগীরা প্রথম হয়েছেন তাদের সবাইকে পুরস্কৃত করা হয় সুদৃশ্য মেমেন্ট দিয়ে।
পাশাপাশি এই অনুষ্ঠানে সচেতন মূলক বার্তা ছিল এখন পুরুষ ও মহিলা
গুন, ক্ষমতা সামাজিকতার জৈবিক নিজেদের উপর নির্ভর করে না। আমাদের তা বদলাতে হবে। মেয়েদের একটু কম পড়লেই চলবে,তারপর বিয়ে হয়ে যাবে। মেয়েদের মুখে মুখে তর্ক করতে নেই, মানিয়ে নিয়ে শিখতে হয়। মেয়েদের ঘরের কাজ শিখতে হয় না হলে চলবে কেমন করে। মেয়েদের বিয়ের পর একটার পর একটা মেয়ে হয়েছে ঘরে টাকা জমাও। ছেলে হয়েছে নিজের পায়ে তাড়াতাড়ি দাঁড়াতে হবে। কেমন ছেলে তুই,মার খেলি, মার দিয়ে আসতে পারলি না।ছেলে হয়ে ঘরের কাজে হাত লাগাস, লোকে বলবে কি? অমুখ বাবুর দুটো ছেলে আছে, তার স্ত্রীর রত্ন গর্ভা।
পাশাপাশি এমন সচেতন বার্তাও ছিল এই অনুষ্ঠানে ছেলেরাই কি প্রতিপালক, রক্ষাকর্তা ও পিতা। সাহসী, আত্মনির্ভর, শক্তিশালী, ভরণপোষণ, যুক্তিবাদী, উপার্জনশীল, রক্ষাকর্তা।

মেয়েরা লালন পালনকারী,  যত্ন কারী মা।লাজুক, কোমল, স্নেহ ও মায়া  মমতাময়ী, নির্ভরশীলতা, আবেগ প্রবন, নিজের রক্ষা করতে অক্ষম। এইসব নিয়ে একটি সেমিনার মত হয় সচেতন মূল অনুষ্ঠান হয়, এই অনুষ্ঠানে প্রায় ২২ জন পুরুষ ও ২৮ জন মহিলা অংশগ্রহণ করেছিল।
এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নেহেরু যুব কেন্দ্রের আধিকারিক কামিনী গুছাইত, সুমিতা মারিক জাতীয় পাওয়ার লিফটিং কোচ, তনময় হালদার দক্ষিণ 24 পরগনা জেলার পাওয়ার লিফটিং এর সভাপতি, নিবেদিতা ভঞ্জ বারুইপুর পুলকৃত সমাজের সম্পাদক, বারুইপুর পুলকিত সমাজের প্রজেক্ট ম্যানেজার দেবব্রত মারিক, ও ফিটনেস ট্রেনার মহাদেব সরদার  সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ। এখানে যে মহিলা ও পুরুষের মধ্যে বিবেক না করে একে অপরের ওপর নির্ভরশীল না করে নিজেরা আত্ম নির্ভরশীল হয়ে ওঠার পরামর্শ দেন কামিনী গুছাইত বাবু।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read