Select Language

[gtranslate]
২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

মিউনাস নাট্যদলের ২৫ বছর সাড়ম্বরে উদযাপিত

কেকা মিত্র :- মিতালী উৎসব নাট্য সংস্থা (মিউনাস)  ২৫ বছরে পদার্পণ করলো। উৎসব দাস এর হাত ধরে ২০০০ সালে এই দলটির পথ চলা শুরু হয়। মিউনাস এর রজতজয়তী বর্ষ উপলক্ষে গত  শনিবার বিকেল ৩’৩০ থেকে  তপন থিয়েটারে মিউনাস পালন করলো তাদের রজত জয়ন্তী বর্ষ উদযাপন অনুষ্ঠান।

নাট্য প্রযোজনা , নাট্য কর্মশালা , নাট্য পত্রিকা প্রকাশ , নাট্য সেমিনার , আলোক শিল্পী চিত্ত সরকার স্মৃতিথিয়েটার সম্মাননা প্রদান ও  টানা ২৪ ঘণ্টা নাট্যোৎস আয়োজনের মধ্যে দিয়ে সুনাম ও দক্ষতার সাথে ২৪ বছর পার করে ২৫ বছর পা দিলো মিউনাস। তাদের এত বছরের পথ চলার উল্লেখযোগ্য প্রযোজনার মধ্যে অন্যতম নাটক গুলি হলো পকেটমার, লজ্জা, অপেক্ষায়, অবচেতন, মানচিত্র,
ফুল ফেলার প্রতিকার, স্বার্থপর।

সেদিন দলের পক্ষে আলোক শিল্পী চিত্ত সরকার স্মৃতিথিয়েটার সম্মাননা ২০২৪ প্রদান করা হয় নাট্য দর্শক সৌরেন মল্লিক, সাহিত্যিক শুদ্ধসত্ব ঘোষ, নাট্য পরিচালক শান্তনু বন্দোপাধ্যায় ও অরিন্দম রায়কে ।  মিউনাস এর পক্ষে এই সম্মাননা তাঁদের হাতে তুলে দেন নাট্য পরিচালক রাজীব বর্ধন। সেদিন নাটুকে আড্ডার সঞ্চালক ছিলেন তিনি।
মঞ্চে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যজন কল্লোল ভট্টাচার্য, অরূপ রায়, প্রদীপ রায়, মুকুল সিদ্দিকী, নাট্যকার শ্যামল চন্দ্র , নাট্য গবেষক রঞ্জন গঙ্গোপাধ্যায়
এনারা সকলেই নাটুকে আড্ডা জমিয়ে দিয়ে ছিলেন। সংবর্ধিত হলেন সাংবাদিক ইন্দ্রজিৎ আইচ।

এ বছর ২রা মার্চ এক মর্মান্তিক পথ দুর্ঘটনায় অসময়ে চলে যান মিউনাসের সদস্য সঞ্চিতা শীল চক্রবর্তী। তাঁর স্মৃতিতে  স্বল্প দৈর্ঘ্য মৌলিক বাংলা নাটক রচনা প্রতিযোগিতার আয়োজন করেছিল মিউনাস । এই নাটক রচনা প্রতিযোগিতা কেবলমাত্র মহিলা নাট্যকারদের মধ্যে সীমাবদ্ধ ছিল । মহিলা নাট্যকারদের উৎসাহ দেওয়ার ও সঞ্চিতাকে থিয়েটারের মধ্যে বাঁচিয়ে রাখার এক অভিনব প্রয়াস নিয়ে মহিলা সেরা নাট্যকার প্রতিযোগিতার আয়োজন করে মিউনাস।  সেদিন পুরস্কার তুলে দেওয়া হয় প্রতিযোগিতার প্রথম কেয়া  ঘোষ, দ্বিতীয় সুপর্ণা ভট্টাচার্য এবং তৃতীয় সুতপা চট্টোপাধ্যায়  স্থানাধিকারীর হাতে ।
তাছাড়া , এই সন্ধ্যায় ছিলো একগুচ্ছ অনুষ্ঠান। ইমন মাইম সেন্টার পরিবেশন করে তাদের  মূকাভিনয় একটি গাছ একটি প্রাণ ও বক্তিশিখা। বিসর্গ থিয়েটার পরিবেশন করে আঞ্চলিক কিসসা পথ নাটক , নাটুকে আড্ডা । সবশেষে মিউনাস পরিবেশিত নতুন নাটক পরগাছা মঞ্চস্থ হয়। নাটক ও নির্দেশনায় ছিলেন মিউনাস এর কর্ণধার উৎসব দাস। এই পরগাছা নাটকে চমৎকার অভিনয় করেন রত্না ধর এবং সোমা দাস। সেইসঙ্গে সন্দীপ কর এর আবহ ছিলো যথাযথ। আর সাথে ছিলো প্রতি বছরের মতো সবার জন্য মিষ্টিমুখের সুবন্দোবস্ত ।
সমগ্র অনুষ্ঠান এর ভাবনা, পরিকল্পনা এবং পরিচালনা ছিলেন মিউনাস এর কর্ণধার উৎসব দাস। তিনি দীর্ঘদিন ধরে মিউনাস দল পরিচালনার পাশাপাশি বাংলা থিয়েটার চর্চার সাথে যুক্ত রয়েছেন। সব মিলিয়ে জমে উঠেছিলো মিউনাস এর রজত জয়ন্তী বর্ষ।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read