Select Language

[gtranslate]
২১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার ৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

বিদ্যাসাগর ও রবীন্দ্রনাথের মূর্তি স্থাপিত হলো গড়সেনাপত্যায় প্রাথমিক বিদ্যালয়ে

পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদের শিক্ষা সংস্কৃতি তথ্য ক্রীড়া স্থায়ী সমিতির আহ্বানে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে বিদ্যাসাগরের আবক্ষ মূর্তি তৈরির”সামাজিক উদ্যোগে” শামিল হলেন কেশপুর-১ চক্রের গড়সেনাপত্যা প্রাথমিক বিদ্যালয়ের অভিভাবকবৃন্দ। শিক্ষকবৃন্দ, গড়সেনাপত্যা গ্রামবাসীবৃন্দ
প্রতি পরিবারের আর্থিক সাহায্যে বৃহস্পতিবার জন্মদিবসে বিদ্যাসাগরের আবক্ষ মূর্তি স্থাপন করতে সমর্থ হলেন।
আবরণ উন্মোচন করেন এ এলাকার বরিষ্ঠ ব্যক্তিত্ব প্রাক্তন শিক্ষক লক্ষ্মণ চন্দ্র দেব। তৎসহ এদিন গড়সেনাপত্যা প্রাথমিক বিদ্যালয় অঙ্গনে রবীন্দ্রনাথ ঠাকুরের আবক্ষ মূর্তি স্থাপিত হয়েছে। এলাকার বিভিন্ন শিক্ষানুরাগী শংকর পাখিরা তাঁর স্বর্গীয় পিতা ইন্দ্র পাখিরার স্মৃতির উদ্দেশ্যে রবীন্দ্র মূর্তি তৈরিতে এগিয়ে এলেন। মূর্তি নির্মাণ করেছেন কোলাঘাটের প্রখ্যাত ভাস্কর সেখ নূর আলম।
সামগ্রিক রূপায়ণে ছিলেন গড়সেনাপত্যা গ্রামবাসীবৃন্দ।
প্রতিকূল আবহাওয়াকে উপেক্ষা করে শিশু শিক্ষার্থীরা আবৃত্তি,নৃত্যে,ভাষ্যে,সংগীতে দুই মহামানবের কীর্তিগাথা তুলে ধরে।


মহতী উদ্যোগের পাশে থেকে সংহতি জানান কেশপুর পঞ্চায়েত সমিতির সভাপতি শিক্ষাব্রতী চিত্তরঞ্জন গরাই. তিনি তাঁর বক্তব্যে এলাকার সাংস্কৃতিক ঐতিহ্য মনে করিয়ে দেন।
গোলাড় সুশীলা বিদ্যাপীঠের প্রধান শিক্ষক সুরেশ পড়িয়া, ঝেঁতলা শশীভূষণ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক নারায়ণ প্রসাদ চৌধুরীরা তাঁদের বক্তব্যে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও রবীন্দ্রনাথ ঠাকুরের সামাজিক ও শিক্ষা প্রসারের ভূমিকা তুলে ধরেন।
আবক্ষ মূর্তি উন্মোচন অনুষ্ঠানে ” সাগর তর্পণ ও রবি বন্দনা” শীর্ষক একটি স্মরণিকা প্রকাশিত হয়। বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের লেখায় সমৃদ্ধ হয়েছে এ স্মরণিকা।
এ অনুষ্ঠানকে ঘিরে এলাকায় বিপুল সাড়া লক্ষ্য করা যায়। গ্রামবাসীদের নিয়ে ছিল পঙক্তি ভোজনের আয়োজন।
এলাকার প্রাক্তনীদের সক্রিয় অংশগ্রহণ প্রশংসা কুড়োয় আগত অতিথিদের বক্তব্যে। বিদ্যাসাগর-
রবীন্দ্র আবক্ষ মূর্তি উন্মোচন সমিতির পক্ষে প্রধান শিক্ষক স্নেহাশিস চৌধুরী জানান,” আগামীদিনে আরো মনীষীদের আবক্ষ মূর্তি স্থাপনের প্রস্তাব এসেছে। গ্রামবাসীদের সাথে আলোচনা করে এমন কাজ আগামীদিনেও সুসম্পন্ন করতে উদ্যোগী হতে হবে।”
এই অনুষ্ঠানে কেশপুর ব্লকের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয় ও শিশু শিক্ষাকেন্দ্রের শিক্ষিকারা ও উপস্থিত ছিলেন। উপস্থিত প্রথম ও দ্বিতীয় শ্রেণীর পড়ুয়াদের হাতে বর্ণপরিচয়-এর প্রথম ও দ্বিতীয় ভাগ পুস্তক দুটি তুলে দেওয়া হয়।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read