Select Language

[gtranslate]
২১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার ৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

সপ্তপল্লী সার্বজনীন দুর্গোৎসব কমিটির দুর্গা ঠাকুর হচ্ছে ৫০ ফুট লম্বা

প্রদীপ কুমার সিংহ :- বাঙালি বড় উৎসব দুর্গাপূজা পশ্চিমবাংলার তা ধুপ ধামের সঙ্গেই হয়। এই দুর্গাপূজাকে ইউনস্কো থেকে স্বীকৃতি দিয়েছে। পশ্চিমবাংলা বহু এলাকা বড় বড় পুজা হয়।
দক্ষিণ ২৪ পরগনা জেলার বিভিন্ন জায়গাতে বহু বড় ও ভালো পূজা হয়। এই জেলা বারুইপুর থানার অন্তর্গত  বারুইপুর পৌরসভার ১৬ নম্বর ওয়ার্ডের সপ্তপল্লী সার্বজনীন দুর্গোৎসব কমিটি এবার দুর্গাপূজা ৫০ বছরে পদার্পণ করছে। এই পূজা কমিটির সভাপতি আসিফ দেবরায়ের সঙ্গে কথা বলে জানা যায় এবার ৫০ বছর  উপলক্ষে মন্ডপের ভাবনা পাহাড়ের মধ্যে দুর্গা। এই দুর্গা ঠাকুর হচ্ছে ৫০ ফুট লম্বা। যা পুরোটাই ফাইবারের। তিনি আরো বলেন এবার এ সবচেয়ে বড় দুর্গা প্রতিমা পূজা হচ্ছে এই জেলার ।চন্দন নগরে আলোকসজ্জা আলোকিত করবে, কুমারটুলির মিৎ শিল্পী দ্বারা দুর্গা প্রতিমা এখানে হবে। পূজা উপলক্ষে দুঃস্থ বস্ত্রদান সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান হবে পুজার দিনগুলিতে। তাছাড়া নবমীর দিন এলাকায় নরনারায়ণ সেবা হবে। তাছাড়া এই পূজার এ বছর যেহেতু রজতজয়ন্তী বছর তাই দর্শনার্থীদের জন্য নিরাপত্তার কঠোর ব্যবস্থা করবে। যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য পুলিশি ব্যবস্থা থাকবে।

এলাচি রামচন্দ্রপুর মিলন সংঘ কলকাতা শহর লাগোয়া সোনারপুর অঞ্চলের বিগ বাজেটের পুজোগুলোর মধ্যে অন্যতম রামচন্দ্রপুর মিলন সংঘ ৷ বারুইপুর থেকে সার্দান বাইপাস ধরে কলকাতা যাওয়ার পথে এলাচি মোড়ের এই পুজো মন্ডপ দেখতে প্রতিবছর ভিড় জমান বহু দর্শনার্থী ৷  প্রতিবছরই তাদের মন্ডপসজ্জায় নতুনত্ব থাকে ৷ এবারও তার ব্যতিক্রম নয় ৷ ৭৮ তম বর্ষে এলাচি রামচন্দ্রপুর মিলন সংঘের পুজোর অ্যালবার্ট মিউজিয়ামের আদলে তাদের মন্ডপসজ্জা বানাচ্ছেন ৷ ভ্রমণপিপাসুদের কাছে অন্যতম প্রিয় জায়গা রাজস্থানের জয়পুর ৷ আপামর ভারতাবাসী তো বটেই বিশ্বের বহু ভ্রমনার্থীও প্রতিবছর জয়পুর দর্শনে আসেন ৷ জয়পুর ভ্রমণের অন্যতম দ্রষ্টব্য হল এই অ্যালবার্ট মিউজিয়াম ৷
মন্ডপ সজ্জায় ব্যবহার করা হয়েছে প্লাই, ফোম, থার্মোকল যেমন রয়েছে তেমনই বাংলার শিল্পিদের নিঁখুত হাতের কাজ আপনাদের চোখ টানবেই ৷ মন্ডপের অন্দরসজ্জায় ফুটিয়ে তোলা হয়েছে দুর্গার নানান রুপ ৷বলাকা সংসদ ও পাঠাগার আয়োজিত এবারের পুজোর ভাবনা –
‘ওরা কাজ করে ‘।

পাশাপাশি সোনারপুরের সোনা ঝিল নতুন পল্লীর বলাকা সংসদ ও পাঠাগারের পুজো এবার ৬২ তম বর্ষে পদার্পণ করলো।

আদি অনন্ত কাল থেকে কাজ করে চলেছে ওরা। আজকের মানব সভ্যতার সাজ-সজ্জার সৃষ্টি হয়েছে ওদের হাত ধরেই। সময়ের হাত ধরে কর্মপদ্ধতিতে বিবর্তন এসেছে। তবু ওরাই আজও আমাদের মাথা গোজার আশ্রয়টুকু করে দেওয়ার কারিগর।  নির্মাণ শিল্পের সাথে যুক্ত এইসব মানুষদের জীবনযাত্রা, কর্মপদ্ধতি সহ সবকিছুই ফুটে উঠেছে বলাকার মন্ডপ সজ্জায়।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read