Select Language

[gtranslate]
৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

সাইক্লোন ডানার প্রভাবের ক্ষতিগ্রস্ত পূর্ব মেদিনীপুর

প্রতিবেশী রাজ্য উড়িষ্যায় ল্যান্ডফল  করেছে সাইক্লোন ‘ডানা’। এর প্রভাব পড়েছে বাংলাতেও। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস ছিল, বাংলায় অন্যান্য জেলার থেকে পূর্ব মেদিনীপুরের দিঘা,মন্দারমণি, শঙ্করপুর, তাজপুরে এই সাইক্লোনের প্রভাব অপেক্ষাকৃত বেশি পড়তে পারে। সে ভাবেই প্রশাসনের তরফে নেওয়া হয়েছিল প্রস্তুতিও। হলোও তাই।

বৃহস্পতিবার রাত থেকেই ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী জেলাগুলিতে। সঙ্গে ঝোড়ো হাওয়া। সমুদ্রের গর্জন শোনা যাচ্ছে দূর থেকেই।
শুক্রবার সকালেও উত্তাল দিঘা, মন্দারমণির সমুদ্র। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা যায়। হাওয়ার গতি কমেছে। তবে অবিরাম বৃষ্টি হয়ে চলেছে। সমুদ্রের ধারে কাছেও যাওয়ার উপর নিষেধাজ্ঞা রয়েছে। সৈকতে নজরদারিতে রয়েছে পুলিশ, সিভিল ডিফেন্স এবং নুলিয়ারা।

এ দিন জেলাশাসক পূর্ণেন্দু মাজি জানিয়েছেন, ‘ডানা’-র জন্য জেলায় কোনও গুরুতর সমস্যা হয়নি। তবে জেলাজুড়ে কম-বেশি ঘর-বাড়ি, ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। ঝোড়ো হাওয়ার কারণে প্রায় ২৫০ থেকে ৩০০ কাঁচা বাড়ি ভেঙে পড়েছে। একাধিক ইলেকট্রিক পোস্ট ভেঙেছে। কোথাও কোথাও কিছু গাছও ভেঙে পড়েছে।

রামনগর-১ ব্লকের বিডিও পূজা দেবনাথ বলেন, ‘গোটা পরিস্থিতির উপর আমাদের নজর রয়েছে। ঝড়-বৃষ্টির আগেই বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসা হয়েছিল। সমুদ্রে যাতে কেউ কোনওভাবেই নামতে না পারে তার জন্য বাঁশ দিয়ে সৈকতে ঢোকার পয়েন্টগুলো এখনও আটকে রাখা হয়েছে। রাস্তায় গাছ ভেঙে পড়লে যাতে দ্রুত তা সরানো যায়, সেজন্যও যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে।

সব মিলিয়ে আতংক থাকলেও ঘুর্নিঝড় ‘ডানা’-র খুব বড় প্রভাব পড়েনি পূর্ব মেদিনীপুরে।শুক্রবার সকাল থেকে সামান্য বিরতি দিয়ে দিয়ে প্রবল বর্ষন ছাড়া আর কোন সমস্যা হয়নি পূর্ব মেদিনীপুরের বাসিন্দাদের। তবে  আজ সকালেও দিঘার সমুদ্র সৈকতে চলছে কড়া নজরদারি। সমুদ্রস্নানে বহাল আছে নিষেধাজ্ঞা।উত্তাল দিঘা, মন্দারমণির সমুদ্র
সৈকতে নজরদারিতে রয়েছেন নুলিয়ারা।

ekhansangbad
Author: ekhansangbad

Related News