Select Language

[gtranslate]
১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ সোমবার ২৮শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

অভয়ার বিচারের দাবিতে কাঁথিতে নাগরিক কনভেনশন

আর জি করের  ডাক্তারি ছাত্রী অভয়ার নৃশংস খুন ও ধর্ষণের ঘটনার ন্যায়বিচার ও অপরাধীদের কঠোর শাস্তির দাবিতে, রাজ্য সহ সারা দেশ জুড়ে ভয়াবহ নারী নির্যাতনের বিরুদ্ধে  এবং স্বাস্থ্য ক্ষেত্রে  দুর্নীতি- থ্রেট কালচারের বিরুদ্ধে কাঁথির ছাত্র যুব সহ সর্বস্তরের নাগরিক সমাজের আহবানে রবিবার  সেন্ট্রাল বাসস্ট্যান্ডের একটি বেসরকারি হোটেলের সভাকক্ষে  এক নাগরিক কনভেনশন অনুষ্ঠিত হয়। এই নাগরিক কনভেনশনে সভাপতিত্ব করেন প্রাক্তন শিক্ষক ও প্রবীর নাগরিক বাচস্পতি মিশ্র। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  প্রাক্তন প্রধান শিক্ষক দেবকুমার রায়, প্রাক্তন প্রধান শিক্ষক রথীন্দ্রনাথ প্রতি, প্রাক্তন প্রধান শিক্ষক চিত্তরঞ্জন জানা, প্রাক্তন প্রধান শিক্ষিকা বাসন্তী জানা  সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ । এই কনভেনশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আর জি কর মেডিকেল কলেজের জুনিয়র ডাক্তার এবং জুনিয়র ডাক্তারদের চলমান আন্দোলনের প্রথম সারির সংগঠক ডাক্তার সৌরভ রায়। কনভেনশনের শুরুতে উদ্বোধনী সংগীত পরিবেশন করে ঐকতান সংগীতগোষ্ঠী।

কনভেনশনের মূল প্রস্তাব পাঠ করেন সমাজকর্মী বিশ্বজিৎ রায়। মূল প্রস্তাবের সমর্থনে বক্তব্য রাখেন কাঁথি হাই স্কুলের সহকারী প্রধান শিক্ষক বানেশ্বর দাস, বিশিষ্ট চিকিৎসক ডাক্তার সুমিত জানা, বিশিষ্ট চিত্রশিল্পী দেবায়ন কর।
কনভেনশনে অতিথি বক্তা জুনিয়র ডাক্তার আন্দোলনের নেতা ডাঃ সৌরভ রায়  অভয়ার ন্যায় বিচারের দাবিতে চলমান আন্দোলনের অভিজ্ঞতা তুলে ধরেন যতদিন না পর্যন্ত বিচার পাওয়া যাচ্ছে ততদিন পর্যন্ত এই আন্দোলনকে চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।  দলমত নির্বিশেষে সমস্ত অংশের নাগরিক সমাজকে এই আন্দোলনের পাশে দাঁড়ানোর জন্য তিনি আহ্বান জানান।  কনভেনশনে উপস্থিত নাগরিক সমাজের পক্ষ থেকে মূল প্রস্তাবের উপরে বক্তব্য রাখেন
ছাত্রী শিউলি বর, আইনের ছাত্র আর্য পন্ডা, প্রধান শিক্ষক সন্দীপ কুমার মিশ্র   প্রমুখ । প্রতিবাদী গান আবৃত্তি  পরিবেশন করেন দেবাশীষ মিশ্র, ঐশ্বর্য ষড়ঙ্গী।সমগ্র কনভেনশন টি পরিচালনা করেন অধ্যাপক কিংশুক সাহা। কনভেনশনে আয় ও ব্যায়ের হিসাব পেশ করেন সমাজসেবী তন্ময় ভুঁইয়া।অভয়ার ন্যায় বিচার না পাওয়া পর্যন্ত এই আন্দোলনকে চালিয়ে নিয়ে যাওয়া অঙ্গীকার কনভেনশন থেকে গৃহীত হয় এবং আগামী দিনে নারী নির্যাতনের বিরুদ্ধে নাগরিক সমাজের পক্ষ থেকে প্রতিবাদে সামিল হওয়ার প্রস্তাব কনভেনশনে  গৃহীত হয়। কনভেনশন থেকে  অভয়ার ন্যায় বিচারের দাবিতে কাঁথির ছাত্র যুব নাগরিক সমাজ নামক একটি নাগরিক সমাজের প্রতিবাদী মঞ্চ করে তোলার প্রস্তাব গৃহীত হয়। এই প্রস্তাব অনুযায়ী  অধ্যাপক কিংশুক  সাহা, ডাক্তার সুনীত জানা, শিল্পী সংঘমিত্রা পাল শীট, সমাজকর্মী বিশ্বজিৎ রায়  কে কনভেনার করে ৫ জনের উপদেষ্টা মন্ডলী সহ ১০১ জনের একটি শক্তিশালী কমিটি গঠিত হয়। কনভেনশনের সভাপতি বাচস্পতি  মিশ্র এর বক্তব্যের মধ্য দিয়ে কনভেনশন শেষ হয়।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read