Select Language

[gtranslate]
২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

মাটির বাড়ি জরাজীর্ন,দোরেদোরে ঘুরেও হতাশ ভিক্ষুক বৃদ্ধা নারায়নি

তিন জন মহিলা আর তিন জন নাবালিকাকে নিয়ে বসবাস এক বৃদ্ধার।বাড়িতে নেই কোন পুরুষ।৭৫ ছুঁই ছুঁই বৃদ্ধা নারায়নি মাইতি এই বাড়ির কর্তী।দীর্ঘদিন ধরে পঞ্চায়েত অফিসে ও স্থানীয় জনপ্রতিনিধিদের বাড়িতে বাড়িতে ঘুরেছেন নারায়নি দেবী একটাই আবেদন তাঁর জরাজীর্ন বাড়ি সংস্কারের ব্যাবস্থা করে দেওয়া হোক ।কিন্তু এই বৃদ্ধা কিংবা নাবালিকাদের আর্ত আবেদন হৃদয় ছুঁয়ে না কারো মন !



পূর্ব মেদিনীপুর জেলার কাঁথি ১ নম্বর ব্লকের নয়াপুট গ্রাম পঞ্চায়েত এলাকার বাসিন্দা এই নারায়নি মাইতি। ৬ জনের বাস জরাজীর্ণ একটি মাটির বাড়িতে ।বাড়িতে রোজগারশীল কোন পুরুষ নেই। জানা গেছে বাড়ির কর্তা ও তার সন্তান বেশ কয়েক বছর আগে মারা গেছেন। সেই থেকে এই মহিলারা কেউ বাড়ি বাড়ি কাজ করে বা কেউ প্রতিবেশীর কাছ থেকে এক প্রকার ভিক্ষা করে দিন গুজরান করেন।
নারায়নি মাইতি জানিয়েছেন প্রাকৃতিক দুর্যোগ হলেই আশ্রয় নিতে হয় প্রতিবেশীদের বাড়িতে। কারণ এই মাটির বাড়িটি যে ভাবে বিপদজনক অবস্থায় দাঁড়িয়ে রয়েছে ।যে কোনদিন যে কোনো সময় ভেঙে পড়বে। আক্ষেপের সুরে জানিয়েছেন
পরিবারের তেমন রোজগার না থাকার জন্য ত্রিপলটুকুও মাটির দেওয়ালে দেওয়ার মতো সমর্থ্য নেই।বলেন পরিবারের কর্তা না থাকার ফলে পুরোনো মাটির বাড়িতে দিনে দিনে ধ্বংস স্তুপে পরিণত হচ্ছে ।অভিযোগ করেছেন নয়াপুট পঞ্চায়েতের প্রধান সহ অন্যান্য জন প্রতিনিধিদের বারবার জানালেও কোন লাভ হয়নি।যেকোন দিন বড় দুর্ঘটনার মুখে পড়ার আতংকে দিন কাটে ।

নয়াপুট পঞ্চায়েতের প্রধান সন্দীপ রানা বলেন নারায়নি মাইতির বাড়িটি জরাজীর্ন।২০১১ সালের বাড়ির তালিকায় তাঁর নাম না থাকায় তিনি সরকারী সাহায্য পাননি।তবে নতুন আবাস যোজনার উপোভোক্তা তালিকায় তাঁর নাম আছে ।সেই তালিকা অনুমোদন পেলেই নারায়নি দেবী বাড়ি তৈরীর জন্যে সরকারি সহায়তা পাবেন

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read