Select Language

[gtranslate]
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

আখের রস খেলে কি হয়? জেনে নিন ।।

খোলস যতটাই শক্ত, ভেতরটা ঠিক ততটাই রসালো। চিবোলেই মুখ মিষ্টি রসে ভরে যায় । নিশ্চয়ই বুঝতে পারছেন কীসের কথা বলছি? হ্যাঁ, ঠিকই ধরেছেন। বলছি আখের কথা।আখের রস খুব সহজলভ্য এবং খুব উপকারী একটি পানীয়। এই গরমে তেষ্টা তো মিটবেই, সঙ্গে শরীরের একাধিক উপকার হবে।

আখে আছে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ, জিঙ্ক যা আমাদের শরীরের একাধিক উপকারে আসে। চলুন জেনে নিই, আখ রসের উপকারিতা


১) আখে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকার কারণে, নিয়মিত আখ খেলে হাড় শক্তপোক্ত তো হয় ও সেই সঙ্গে দাঁতের স্বাস্থ্যও ভালো থাকে ।
২) আখে প্রোটিন ,আয়রন, পটাশিয়াম থাকাই শরীরে এনার্জি ঘাটতি দূর হয়। ফলে, মন এবং শরীর দুইই চনমনে হয়ে ওঠে।
৩) আখের রসে উপস্থিত ফলিক অ্যাসিড প্রেগনেন্সি সংক্রান্ত একাধিক সমস্যা দূর করে। সেই জন্যই গর্ভাবস্থায় প্রতিদিন আখ রস খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা এবং শিশুর শারীরিক উন্নতি ঘটে।
৪) লিভারকে সুস্থ রাখতে আখ রস দারুণ কাজে আসে। এছাড়াও প্রোটিনের চাহিদা মেটাতে আখ রস বিশেষ ভূমিকা পালন করে থাকে।
৫) আখে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের শরীর থেকে ক্ষতিকারক টক্সিক উপাদান বের করে দেয়। ক্যান্সার রোগকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে অ্যান্টিঅক্সিডেন্ট।
৬)আখের একাধিক উপকারি উপাদান ইউরিনারি ট্রাক্ট ইনফেকশন সারাতে বিশেষ ভূমিকা পালন করে । সেই সঙ্গে কিডনি স্টোনের মতো সমস্যা দূর করে। আখে থাকা অ্যালকেলাইন প্রপাটিজ গ্যাস-অম্বলের প্রকোপ কমাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read