Select Language

[gtranslate]
২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

।। সূচিন্দ্রম শক্তিপীঠ ।।

বাপি সরকার

দক্ষিণ ভারতের তামিলনাডু রাজ্যের দক্ষিণে প্রশান্ত মহাসাগরের সঙ্গম স্থলে কন্যাকুমারীর জেলার সূচিন্দ্রমে অবস্থিত মা নারায়ণী মন্দির ।

এইস্থানটিকে ” সূচিন্দ্রম শক্তিপীঠ” ও বলা হয় ।


এই স্থানে মায়ের ” উপর পাটির দন্ত ” ( দাঁত ) পতিত হয়েছিল । এখানে মাকে নারায়ণী ও ভগবান শিবকে সংঘরোর সংহার নামে পুজিত হন ।


সুচিন্দ্রমের মূখ্য কথা শক্তিপীঠ নির্মাণ থেকে সম্বন্ধ আছে । পৌরাণিক কথা অনুসারে, অসুর বংশের ছেলে ঘামাঅসুর ঘোর তপস্যা করে বাবা শিবের থেকে অনন্ত জীবন বরদান চায় ।

ভগবান ” শিব ” প্রসন্ন হবার পর , এক সর্তে ভগবান বলে, কন্যাকুমারী ছেড়ে সব জায়গাতেই বিজয় হবে ।

ভগবান ” শিবের ” থেকে বরদান পেয়ে ঘামাঅসুর হিংস্র হয়ে ওঠে ও দেবতাদেরও পরাস্ত করতে থাকে । এই কারণে সব দেবতারা ভগবান ” বিষ্ণুর ” কাছে যান এবং ওনার মার্গদর্শন পেয়ে এক মহাযজ্ঞ আরম্ভ করলেন । তখন মহাযজ্ঞ থেকে “

ভগবতী দূর্গা ” প্রকট হয় । দেবতাদের কথা শুনে দেবী ” দুর্গা ” ঘামাঅসুরকে বধ করে ।


ঐতিহাসিক দন্ত কথা অনুসারে, সব দেবতার রাজা ভগবান ” ইন্দ্র ” দেবকে কোনো এক কারণে মহর্ষি গৌতম অভিশাপ দিয়েছিলেন ।” ইন্দ্র “দেব এই সুচিন্দ্রম পীঠস্থানে এসে নিজেকে অভিশাপ মুক্ত করেন ।


৭ তলা মন্দিরের সাদা ” গোপুরম ” ( গম্বুজ ) বহু দূর থেকে দেখা যায় । ১৭ শতাব্দীতে নির্মিত এই মন্দির নিজের দরজার উপর আশ্চর্য নকশা দিয়ে ভরা আর মন্দির পরিসরে আরও বিভিন্ন দেব দেবীর প্রায় ৩০ টা মন্দির আছে এবং মন্দিরের প্রবেশ দুয়ার ২৪ ফুট উচু । মন্দিরের উত্তর – পূর্ব কোনে এক বিশালকায় ” হনুমানজী ” মূর্তি স্থাপন করা আছে ।


বৈষ্ণব ( লক্ষী নারায়ণ সেবাইত ) ও শেব ( শিব সেবাইত ) সম্প্রদায়ের ভক্ত এই পীঠস্থানে আসেন এবং মায়ের আশীর্বাদ পান । মন্দিরে বিশাল লিঙ্গম ( শিবলিঙ্গ ) আছে ।


ভগবান ব্রহ্মা , ভগবান বিষ্ণু , ভগবান শিব মূল মন্দিরে এমন রূপে নিবাস করেন, তাহাদেরকে “এস্থেনুমলায়াম” বলা হয় , যা নিজে একই রূপে ৩ দেবতাকে প্রতিনিধিত্ব করে ।” এস্থেনু ” ভগবান শিব দর্শিত করে , ” মল ” ভগবান বিষ্ণু দেখিয়ে দেন , ” অয়ান ” ভগবান ব্রহ্মা প্রতিনিধিত্ব করে ।




মন্দিরের মধ্যে নারায়ণী মায়ের সুন্দর এক প্রভাবশালী মূর্তি আছে । ওনার হাতে একটি মালা আছেন ।


নবরাত্রি , শিবরাত্রি , অশোকাষ্টোমী , দূর্গাপুজো , চৈত্র পূর্ণিমা , আষার ও আশ্বিন অমাবস্যা , মেষ সংক্রান্তি ও মিথুন সংক্রান্তি তে পূজো হয় । এছাড়াও দুটি উৎসব বিশেষ ভাবে ধুমধাম করে পালন করা হয় । রথযাত্রা ও সুচিন্দ্রম মার্গজী উৎসব ।


কন্যাকুমারীতে স্নান করলে সব পাপ মুক্ত হয় এটা কথিত আছে ।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read