Select Language

[gtranslate]
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

।। শ্রীশ্রীরামকৃষ্ণ উপদেশ ।।

স্বামী ব্রহ্মানন্দ:-ভগবান কল্পতরু।কল্পতরুর নিকট বসে যা কিছু প্রার্থনা করে তাই তার লাভ হয়।এই নিমিত্ত সাধন ভজনের দ্বারা যখন মন শুদ্ধ হয়, তখন খুব সাবধানে কামনা ত্যাগ করতে হয়। কেমন জান? —

এক ব্যক্তি কোন সময় ভ্রমণ করতে করতে অতি বিস্তীর্ণ প্রান্তরে গিয়ে উপস্থিত হয়। পথে রৌদ্রের তাপে এবং পথভ্রমণের ক্লেশে অতিশয় ক্লান্ত ও ঘর্ম্মাক্তকলেবর হয়ে কোন একটি বৃক্ষের নিম্নে উপবেশন করে শ্রান্তিদূর করতে করতে মনে মনে ভাবলে যে, এই সময় যদি উত্তম শয্যা মেলে, তা হলে তাতে অতি সুখে নিদ্রা যাই।

পথিক যে কল্পতরুর নিম্নে বসে ছিল, তা সে জানত না। মনে মনে যেমন এই বাসনা উঠল, তৎক্ষণাৎ সেইখানে উত্তম শয্যা এসে পড়ল।

পথিক অত্যন্ত আশ্চর্য্য হয়ে তাইতেই শয়ন করলে ও মনে মনে ভাবতে লাগল, এই সময় যদি একটি স্ত্রীলোক এসে আমার পদসেবা করে, তা হলে সুখে শয়ন করতে পারি। এই সঙ্কল্প হতে না হতেই তখনই এক যুবতী পথিকের পদতলে এসে উপবেশনপূর্ব্বক তার সেবা করতে লাগল।

পথিকের এই দেখে আহ্লাদের আর সীমা রহিল না। তার পর তার খুব ক্ষুধা পেতে লাগল ও সে মনে করলে যা ইচ্ছা করেছিলাম তা ত পেলুম, তবে কি কিছু খাবার জিনিষ পাব না? বলতে না বলতে তার নিকট অমনি নানাপ্রকার খাদ্যদ্রব্য এসে জুটল।

পথিক সেগুলি দিয়ে তখনই উদর পূর্ণ করে সেই শয্যায় শয়নপূর্বক সেদিনকার সব ঘটনা ভাবছে ; এমন সময় তার মনে হল যে, এ সময় যদি হঠাৎ একটা বাঘ এসে পড়ে, তাহলেই বা কি করা যায়।


যেমন এইটি মনে হওয়া অমনি এক প্রকান্ড বাঘ লাফ দিয়ে এসে তাকে ধরলে এবং ঘাড় থেকে রক্ত পান করতে লাগল। অবশেষে পথিকের জীবন শেষ হল।

এই সংসারে জীবেরও এইরূপ দশা ঘটে থাকে। ঈশ্বর সাধন করতে গিয়ে বিষয়, ধন, জন অথবা মান যশ ইত্যাদির কামনা করলে তা কিছু কিছু লাভ হয় বটে কিন্তু শেষে ব্যাঘ্রের ভয় থাকে।

অর্থাৎ রোগ, শোক, তাপ, মান, অপমান ও বিষয়নাশরূপ ব্যাঘ্র স্বাভাবিক ব্যাঘ্র হতেও লক্ষ গুণে যন্ত্রনাদায়ক।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read