Select Language

[gtranslate]
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

।। পূর্ব মেদিনীপুরে চিন্তা বাড়াচ্ছে ক্রাব টাইফাস ।।

প্রদীপ কুমার মাইতি :- মারন ভাইরাস করোনার কুপ্রভাবের রেশ কাটতে না কাটতে এবার মাথাচাড়া দিয়ে উঠলো স্ক্রাব টাইফাস। তবে শুধু পূর্ব মেদিনীপুর জেলা পাশের জেলা পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন জায়গায় এই রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। মূলত শিশুরা এই রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে বলে জানা যাচ্ছে।

পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাটের একটি শিশু চিকিত্‍সকের কাছে প্রায় এক মাসে কুড়িটি উপর শিশু স্ক্রাব টাইফাস আক্রান্ত হয়ে এসেছে বলে জানান শিশু চিকিত্‍সক ডাঃ প্রবীর ভৌমিক। এই মুহূর্তে কোলাঘাটের একটি বেসরকারি শিশু চিকিত্‍সা কেন্দ্রে চারজন শিশু এই রোগে আক্রান্ত হয়ে ভর্তি রয়েছে।



ডা: প্রবীর ভৌমিক জানান স্ক্রাব টাইফাস মূলত পোকার কামড়ে হওয়া একটি রোগ। এই রোগের জন্য দায়ী ‘ট্রম্বিকুলিড মাইট’ নামক এক ধরনের পোকা। এগুলো মূলত ঝোপঝাড়ের মধ্যে থাকে।

আবার বড় ইঁদুরের গায়ে থাকে।এরপর তা ছোট বাচ্চারা যারা মূলত খালি শরীরে বন জঙ্গলে খেলাধূলা করে। পাশাপাশি বর্ষায় যেহেতু গাছপালা, ঝোপঝাড়ের সংখ্যাটা বেড়ে যায়-তাই স্ক্রাব টাইফাসের ঝুঁকিও তৈরি হয় এই পোকার কামড়ে। তবে এই মুহূর্তে স্ক্রাব টাইফাস আক্রান্ত সমস্ত শিশু সুস্থ রয়েছে। শিশুদের শরীররে বিভিন্ন উপসর্গ থাকে।সবমিলিয়ে সঠিক চিকিত্‍সায় সুস্থ হয়ে উঠছে এই সমস্ত শিশুরা। ডাক্তার বাবুদের পরামর্শ জুতো বা জামা কাপড় পরিয়ে শিশুদের খেলতে পাঠানো।পাশাপাশি সবসময় নজরে রাখা। এই পরিপেক্ষিতে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read