Select Language

[gtranslate]
২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

।। স্বাধীনতার ৭৫ বছর পুর্তিতে গামছা-লুঙ্গিতে ঢাকা স্বাধীনতা সংগ্রামী ।।

সারা দেশ জুড়ে স্বাধীনতার ৭৫তম বর্ষ পুর্তি ধুমধাম করে পালন হচ্ছে।আর কলকাতায় রাজভবন থেকে ঢিল ছোঁড়া দুরত্বে অনাদরে পড়ে আছে বিপ্লবী হেমন্ত কুমার বসুর আবক্ষ মুর্তি। বাস কর্মীদের ভেজা গামছা-জাঙ্গিয়া-লুঙ্গিতে সারা বছর ধরে ঘেরা পড়ে থাকেন নেতাজীর সহযোদ্ধা। এ যেন প্রদীপের নীচে অন্ধকার!

উত্তর কলকাতায় ১৮৯৫ খ্রিস্টাব্দে জন্ম গ্রহণ করেন হেমন্তকুমার বসু ।১৯০৫ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গের আন্দোলনের সময় মাত্র দশ বৎসর বয়সেই স্বদেশী আন্দোলনে যোগ দেন। স্বাধীনতার একাধিক আন্দোলনে জড়িত থাকায় বহুবার গ্রেফতার হয়েছেন।সুভাষচন্দ্র স্বগৃহে অন্তরীণ অবস্থায় রহস্যময়ভাবে অন্তর্ধান করলে বৃটিশ শাসক তাঁকেই প্রথম করে গ্রেপ্তার করে। ১৯৬৭ খ্রিস্টাব্দে পশ্চিমবঙ্গের যুক্তফ্রন্ট মন্ত্রী সভার পূর্তমন্ত্রী ছিলেন।

সেই হেমন্ত কুমার বসুর আবক্ষ মুর্তি পড়ে কলকাতার ধর্মতলায় বাস স্ট্যান্ডে অনাদরে পড়ে আছে আনাদরে। ১৫ আগষ্ট মুর্তিটা ধুয়ে পরিষ্কার করার কথাও কারো মাথায় আসেনি। মুখে কাউকে বলতে না পারলেও স্ট্যান্ডে আসা যাত্রীদের প্রশ্ন কবে এই লাঞ্ছনার অবসান হবে ? কবে থেকে বাস কর্মীদের ভেজা গামছা-জাঙ্গিয়া-লুঙ্গি মুক্ত হবেন নেতাজী সুভাষ চন্দ্র বসুর সহযোদ্ধা।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read