Select Language

[gtranslate]
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

।। বিজেপি সর্ব ভারতীয় সভাপতির রাজ্যের ভোট নভেম্বরে ।।

পাঁচ বছর আগের ধারা বজায় রেখে শুক্রবার শুধু হিমাচলের ভোটের নির্ঘণ্টই ঘোষণা করল নির্বাচন কমিশন। ভোট হবে ১২ নভেম্বর। গণনা ডিসেম্বরের ৮ তারিখ।যদিও একই সঙ্গে গুজরাত ও হিমাচলের ভোট ঘোষণা হওয়ার কথা ছিল।এদিকে ভোটগ্রহণের ২৬ দিন পর প্রবল ঠান্ডার সময় ভোটগণনা হবে পাহাড়ি রাজ্যটিতে। যদিও ঠান্ডা নিয়ে ভাবিত নয় নির্বাচন কমিশন।

কেন গুজরাটের ভোটের দিন এদিন ঘোষণা করা হল না, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন ওঠা শুরু করেছে। শোনা যাচ্ছে দিওয়ালির পর গুজরাটের ভোট ঘোষণা করতে পারে কমিশন। তার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেরাজ্যে একাধিক সরকারি কর্মসূচিতে যেতে পারেন। সেকারণেই ভোট ঘোষণায় দেরি কমিশনের।



মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার শুক্রবার সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, বিজেপি সভাপতি জেপি নড্ডার রাজ্য হিমাচলে আগামী ১৭ অক্টোবর নির্বাচন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে। সেদিন থেকেই শুরু হবে মনোনয়ন প্রক্রিয়া। চলবে ২৫ অক্টোবর পর্যন্ত। ২৯ অক্টোবর মনোনয়ন পরীক্ষা হবে। গুজরাতে বিধানসভা ভোটের নির্ঘণ্ট আগামী কয়েক দিনের মধ্যেই ঘোষিত হবে বলে জানিয়েছে কমিশন।ভোটপ্রক্রিয়া সুষ্ঠু এবং অবাধ করার জন্য সবরকম বন্দোবস্ত করবে কমিশন। হিমাচলের প্রবীণ ভোটারদের জন্য বাড়তি সুবিধাও দিচ্ছে কমিশন। 

মুখ্য নির্বাচন কমিশনের রাজীব কুমার জানিয়েছেন, এবার থেকে ৮০ ঊর্ধ্ব প্রবীণ নাগরিকরা বাড়িতে বসেও ভোট দিতে পারবেন। সেজন্য আগে থেকে আবেদন করা যাবে।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read