Select Language

[gtranslate]
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

।। পরিবেশ দূষন রোধে সচেতনতা র‍্যালি এগরায় ।।

পরিবেশ দূষন রোধ করতে ধান ক্ষেতের খড় পড়ানো আইনত নিষিদ্ধ।তাই খড় পোড়ানোর এর থেকে বিরত রাখতে বৃহস্পতিবার চাষীদের নিয়ে এক সচেতনতা ৱ্যালির আয়োজন করা হয়। পূর্ব মেদিনীপুর জেলার এগরা ১ব্লক কৃষি দপ্তরের পক্ষ থেকে এগরা শহরে এক সচেতনতার পদযাত্রা আয়োজিত হয়।

এদিন এগরা ১ ব্লক কৃষি দপ্তর থেকে ৱ্যালি শুরু হয়ে পুরো শহর পরিক্রমা করে কিষান মান্ডিতে এসে শেষ হয়। এদিনের এই কর্মসূচিতে এগরার শতাধিক কৃষক যোগ দেন। পাশাপাশি ধানের খড় না পুড়িয়ে চলছে চাষের আয় বাড়ান- এই বিষয়ে একটি সচেতনতা শিবির আয়োজিত হয়।



এগরা ১ ব্লকের কৃষি আধিকারিক রাইসেন মন্ডল জানিয়েছেন, খান ক্ষেতের খড় ও নাড়া পুড়ানোর ফলে ক্ষতিকারক গ্যাস, তাপ, ধোঁয়া ও ছাইকণা উৎপন্ন হয় – যা বিশ্ব উস্ময়ন ডেকে আনে। যদি তাই খড় ও নাড়া পোড়ানোর একেবারেই বন্ধ করতে হবে। ধান জমিতে নাড়া পোড়ানোর ফলে মাটির উর্বরতা শক্তি নষ্ট হচ্ছে। ফল স্বরূপ জমিনের ফলন কমছে।



খড় ও নাড়া পোড়ানোর ফলে বিভিন্ন বিষাক্ত গ্যাস অর্থাৎ পরিবেশের গ্রীনহাউস গ্যাস বিশ্ব উস্মায়ন ও জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী। এবং স্বাস্থ্যের পক্ষেও ক্ষতিকর। সর্বোপরি চাষীদের স্বজাগ ও সচেতন হতে হবে। ধান ক্ষেতের খড় ও নাড়া কেটে মাটির সঙ্গে মিশিয়ে দিয়ে পরবর্তী ফসল চাষ করা যায়। এই কাজে মালচার ও চপার, রোটারী, কম্বাইন হারভেস্টর, কাটার কাম স্প্রেডার ব্যবহার করা যাবে। সরকারি ভর্তুকিতে এই সব যন্ত্রপাতি চাষীরা নিতে পারবেন।

এদিনের শিবিরে উপস্থিত ছিলেন এগরা মহকুমা কৃষি অধিকারীক প্রশান্ত মান্না, এগরা ১ ব্লকের বিডিও সুমন ঘোষ, এগরা ১ ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি আমিয় রাজ প্রমূখ

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read