Select Language

[gtranslate]
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

।। জৈন ফিউচারিস্টিক একাডেমি চালু হলো নিউ টাউনে ।।

ইন্দ্রজিৎ আইচ :- জৈন ফিউচারিস্টিক অ্যাকাডেমি সম্প্রতি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য তাদের স্কুল এর পথ চলা শুরু হলো।এই স্কুলটি রাজারহাট নিউ টাউনে তৈরি হয়েছে।

কলকাতার তাজ বেঙ্গল হোটেলে রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু স্কুলের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রদীপ জ্বালিয়ে।

জৈন ফিউচারিস্টিক অ্যাকাডেমি হল এক ধরণের বিকল্প পরীক্ষামূলক স্কুল যা কলকাতার নিউ টাউনে একটি মূলধারার স্কুল হিসাবে প্রতিষ্ঠা করা হচ্ছে। স্কুলের এক-দফা উদ্দেশ্য হল শিক্ষার্থীদের এমন একটি জায়গা প্রদান করা যেখানে তারা তাদের ভবিষ্যত জীবনের জন্য শিক্ষা অর্জন করতে পারে, এমন একটি জায়গা যেখানে তারা ভবিষ্যতের জন্য দক্ষতা তৈরি করতে সক্ষম হয়।

স্কুলটি শ্রী এস এস জৈন সভার একটি উদ্যোগ, যেটি গত ৯৪ বছর ধরে শিক্ষা, মেডিসিন এবং কমিউনিটি সার্ভিসের ক্ষেত্রে ইয়োমান পরিষেবা প্রদান করে আসছে।



শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু উদ্বোধন করে বলেন “শিক্ষা হল সবচেয়ে বড় অস্ত্র যা আপনি একজন ব্যক্তিকে দিতে পারেন এবং জৈন ফিউচারিস্টিক একাডেমি এর অভিজ্ঞতামূলক শিক্ষা আমাদের ভবিষ্যত প্রজন্মকে শক্তিশালী করবেশিক্ষা হল সবচেয়ে বড় অস্ত্র যা আপনি একজন ব্যক্তিকে দিতে পারেন এবং জৈন ফিউচারিস্টিক একাডেমি এর অভিজ্ঞতামূলক শিক্ষা আমাদের ভবিষ্যত প্রজন্মকে শক্তিশালী করবে”

এসপিকে জৈন ফিউচারিস্টিক অ্যাকাডেমির সেক্রেটারি জয়দীপ পাটওয়া বলেছেন, “শিক্ষার পদ্ধতি যা আমরা প্রাথমিক স্তর পর্যন্ত পূর্ব ভারতে একটি ভিন্ন শিক্ষাবিদ্যা এবং এরকম প্রথমবার গ্রহণ করা হয়েছে। এই শিক্ষাবিদ্যা আন্তর্জাতিকভাবে শেখার একটি সুপ্রতিষ্ঠিত উপায়। প্রায় সব উন্নত দেশই এই শিক্ষার পথ অনুসরণ করছে। আমরা স্থানকবাসী জৈন সভার লোকেরা পুঙ্খানুপুঙ্খ সমীক্ষার পরে এই নতুন শিক্ষার পদ্ধতি গ্রহণ করেছি যা বৈজ্ঞানিকভাবে পরিকল্পিত এবং সুপ্রতিষ্ঠিত। এই ব্যবস্থা গ্রহণের কারণ অনেক কিন্তু সময় সংযমের কারণে আমি একটি দিক নিয়ে আলোচনা করব যা একটি শিশুর মস্তিষ্কের স্তর এবং উপলব্ধি করার ক্ষমতার সাথে সম্পর্কিত। মূলত তিন প্রকার শিশু। একজন যারা শোনা থেকে শেখে, দ্বিতীয় যারা দেখা থেকে শেখে এবং পরবর্তী যারা শুধুমাত্র অভিজ্ঞতা থেকে শেখে”।



জৈন ফিউচারিস্টিক অ্যাকাডেমি কলকাতার নিউ টাউনে ২ -একর ক্যাম্পাসে একটি অত্যাধুনিক ১.৬ লক্ষ বর্গফুট ব্যাপী ভবন প্রতিষ্ঠা করেছে। স্কুলটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যা শুধুমাত্র শ্রেণীকক্ষের দেয়ালে সীমাবদ্ধ নয় বরং ক্যাম্পাসের যেকোনো জায়গায় শিক্ষার প্রচার করে। তারা অন্তর্নির্মিত উঠান এবং খেলার সুবিধা সহ বিভিন্ন স্তরের জন্য একাধিক ক্লাস্টার তৈরি করেছে। প্রতিটি ক্লাস্টার সংজ্ঞায়িত বয়স গোষ্ঠীর নিজ নিজ শিশুদের চাহিদা মেটাতে সজ্জিত।

তারা যোগ্য শিক্ষক এবং একাডেমিক নেতাদের অন-বোর্ডিং নিশ্চিত করেছে যারা শিক্ষকতা এবং প্রশাসনিক পদে ২৫+ বছরের অভিজ্ঞতা সম্পন্ন। শিক্ষকদের এমনভাবে প্রশিক্ষিত করা হবে যাতে তারা শিক্ষার্থীদের যে শিক্ষা প্রদান করে তা শিশুদের আজকের এবং আগামীকালের জন্য সজ্জিত করে।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read