Select Language

[gtranslate]
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

।। কলকাতার স্বভূমিতে শুরু হলো তিনদিনের AOIWBCON 23 ।।

ইন্দ্রজিৎ আইচ :- কোভিড পরবর্তী সময়ে বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি আমাদের দেশেও নাক কান গলার সমস্যা বেড়ে গেছে। এর মূলে আছে দূষিত পরিবেশ। বাতাস ও শব্দ দূষণের ফলে ছোট থেকে বড় সকলেরই অ্যালার্জিজনিত হাঁচি, কাশির ঝুঁকি বাড়ছে।


এই পটভুমিকায় ৬ – ৮ জানুয়ারি ২০২৩ এ কলকাতার স্বভূমিতে শুরু হল তিনদিন ব্যাপী নাক কান গলার চিকিৎসকদের ৫০তম সম্মেলন AOIWBCON_23।পঞ্চাশতম সম্মেলনে এই বিষয়ের ওপর জোর দিয়ে দেশের বিভিন্ন প্রান্তের চিকিৎসকরা মত বিনিময় করবেন।


দেশের বিভিন্ন রাজ্য থেকে প্রায় ৭০০ জন নাক কান গলা বিশেষজ্ঞ তাঁদের নতুন বছরের শুরুতে কলকাতার এই সম্মেলনে যগ দিচ্ছেন। AOIWBCON_23 এর আয়োজন করেছেন অ্যাসোশিয়েশন অফ অটোল্যারিঙ্গোলজি অফ ইন্ডিয়ার পশ্চিমবঙ্গ শাখা।


উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পশ্চিম বঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ মন্ত্রী রথীন ঘোষ, এবং ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্স এর উপাচার্য প্রফেসর ডা সুহৃতা পাল।ডা. দ্বৈপায়ণ মুখার্জি, ডা. স্নেহাশিস বর্মন, ডা. সৌমেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, ডা. দুলাল বসু, ডা. এ এম সাহা প্রমুখ শহরের বিশিষ্ট সার্জনদের সঙ্গে আলোচনায় অংশ নেন পদ্মশ্রী ডা. এন ভি কির্তনে, সতীশ জৈন প্রমুখ আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ইএনটি চিকিৎসকবৃন্দ।


৫০ তম Midterm AOIWBCON_23 এর অরগানাইজিং সেক্রেটারি ডা. দ্বৈপায়ন মুখার্জি জানালেন যে শহরাঞ্চলের বাতাসে মিশে থাকা পার্টিক্যুলেট ম্যাটার ও নানান ভাসমান কণার উপস্থিতিতে বাড়ছে (এআর) অর্থাৎ অ্যালার্জি রাইনাইটিসের ঝুঁকি।

বাতাসে ভেসে থাকা পার্টিক্যুলেট ম্যাটারের সংস্পর্শে নাক ও শ্বাসনালীতে টাইপ -১ হাইপার সেনসিটিভিটির ফলে নাগাড়ে হাঁচি, সর্দি, কাশি ও পরবর্তীকালে ব্রঙ্কিয়াল হাইপাররেসপন্সিভনেস থেকে হাঁপানি ও সিওপিডির মত জটিল সমস্যার ঝুঁকি থাকে। শুরুতেই সতর্ক হলে জটিলতা এড়ানো যায়।এজন্য অবশ্যই জনসচেতনতা বৃদ্ধি ও আইনি সহায়তা প্রয়োজন।


ডাঃ দ্বৈপায়ন মুখার্জি জানালেন যে এই গোন্ডেন জুবিলি কনফারেন্সের আগের দিন ৫ জানুয়ারি হেলথ ইউনিভার্সিটি ও আরজিকর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভারতবর্ষের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিক্ষানবিশ ইএনটি চিকিৎসকদের জন্য হ্যান্ডস অন ক্যাডাভারিক ওয়ার্কশপের আয়োজন করা হয়েছিল। হাতে কলমে কান ও নাকের সার্জারি শেখালেন সিনিয়র ইএনটি সার্জনরা। ইমিউনোথেরাপির সাহায্যে অ্যালার্জির সমস্যা সম্পূর্ন ভাবে সারিয়ে তোলা যায়।অ্যালার্জি ছাড়াও এখানে থাইরয়েড টিউমার, হেড & নেক ক্যানসারের মতো জটিল অসুখের অত্যাধুনিক চিকিৎসা ও নাক কান গলার বিভিন্ন অসুখের অত্যাধুনিক চিকিৎসা সন্মন্ধেও আলোচনা হবে।এই ধরণের সন্মেলন থেকে সাধারণ চিকিৎসকের সঙ্গে পরোক্ষে সাধারণ মানুষও উপকৃত হন।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read